ধামইরহাটে কালবৈশাখী ঝড়ে কৃষকের স্বপ্ন বিলীন, ব্যাপক ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
মোঃ আবুমুছা স্বপন, ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশিত: শনিবার ৩০শে এপ্রিল ২০২২ ০৫:৩৫ অপরাহ্ন
ধামইরহাটে কালবৈশাখী ঝড়ে কৃষকের স্বপ্ন বিলীন, ব্যাপক ক্ষতি

নওগাঁর ধামইরহাটে ২৯ এপ্রিল রাত ৯ টার দিকে কালবৈশাখী ঘরে বোরো চাষী কৃষকের প্রায় বিলিনের পথে। আকস্মিক এই ঝড়ে ধানের পাশাপাশি আম, লিচু ও কলার ব্যাপক ক্ষতি হয়েছে, তছনছ হয়েছে বিভিন্ন আধাপাকা টিন সেডের ঘরবাড়ি। প্রায় পৌনে এক ঘন্টা ব্যাপী কালবৈশাখী ঝরে মাঠের সমস্ত ধান মাটিতে লুটিয়ে পড়েছে, তবে কৃষি বিভাগ বলছে অন্যকথা। 


উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিম  তৌফিক আল জুবায়ের জানান, চলতি ইরিমৌসুমে ধামইরহাট উপজেলায় ১৮ হাজার ৩২০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। ঝড়ে ক্ষতির পরিমান আনুমানিক ১ হাজার ৮৩২ হেক্টর, আম ও লিচু আনুমানিক ৬৭৫ হেক্টর ও কলা ১৫ হেক্টর ঝড়ের কবলে ক্ষতিগ্রস্থ হয়েছে বলে ধারনা করা হচ্ছে। 


ক্ষতিগ্রস্থ দক্ষিন চকযদু গ্রামের কৃষক মাজেদুল ইসলাম বলেন, আমার ১০ বিঢ়া মাটির সম্পূর্ণ ধান মাটিতে নুইয়ে গেছে, অর্ধেক ধানও পাব কিনা আল্লাহই জানে। এছাড়াও উপজেলার ৮টি ইউনিয়নের রাস্তায় গাছ পড়ে, কোথাও কোথাও পল্লী বিদ্যুতের পোলও পড়ে গেছে বলে জানা গেছে, পল্লী বিুদ্যতের ধামইরহাট জোনাল অফিসের ডিজিএম প্রকৌশলী শাহীন কবির জানান, উপজেলার বিভিন্ন স্থানে ৫টি পোল ভেঙ্গে গেছে।


ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় জানান, ৮টি ইউনিয়নের চেয়ারম্যান-মেম্বারদের মাধ্যমে ক্ষতিগ্রস্থ ঘরবাড়ির তালিকা তৈরী করা হচ্ছে এবং কৃষি বিভাগের মাধ্যমে কৃষির ক্ষতি নিরুপন করছে উপজেলা প্রশাসন, ক্ষতিগ্রস্থদের সরকারি বরাদ্দ সাপেক্ষে সহায়তা প্রদান করা হবে।