হিলিতে বেড়েছে চালের দাম, বিপাকে ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ২রা এপ্রিল ২০২২ ০৪:৫২ অপরাহ্ন
হিলিতে বেড়েছে চালের দাম, বিপাকে ক্রেতারা

ভারতীয় চাল আমদানি বন্ধের অজুহাতে দিনাজপুরের হিলি স্থলবন্দরের খুচরা বাজারে বেড়েছে সব ধরনের চিকন চালের দাম। দাম বাড়ায়  বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরসহ সাধারণ ক্রেতারা। 


শনিবার (২ এপ্রিল) সকালে হিলি চাল বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহের ব্যবধানে চালের দাম বেড়েছে কেজিপ্রতি ৬ থেকে ৭ টাকা। তবে দাম বাড়লেও খোলা বাজারে সরকারিভাবে চাল বিক্রির কারণে বেচা-কেনা অনেকটাই কমে গেছে ব্যবসায়ীদের। এক সপ্তাহ আগে মিনিকেট চালের কেজি ছিলো ৫৫ থেকে ৫৬ টাকা, বর্তমানে তা ৭ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬২ টাকা কেজি দরে। ৫৮ টাকার সম্পাকাটারি চাল বিক্রি হচ্ছে ৬৪ টাকা কেজি দরে। আটাশ জাতের চাল কেজিতে ৬ টাকা বেড়ে ৪৪ টাকা কেজির চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে।


হিলি বাজারে চাল কিনতে আসা আসাদ মিয়া বলেন,  বাজারে চাল নিতে আসছি, কিন্তু চালের বাজার অস্থির। গত সপ্তাহে সম্পাকাটারি চাল নিয়েছিলাম ৫৮ টাকা কেজি, আজ তার দাম ৬৪ টাকা কেজি। এক লাফে এতো টাকা দাম বাড়লে আমরা চলবো কি করে?


চাল কিনতে আসা ভ্যানচালক এমদাদ হোসেন বলেন, বাড়িতে মোটা চালের ভাত খায় না। সরকারিভাবে তো অনেক কম দামে খোলা বাজারে চাল পাওয়া যাচ্ছে। কিন্তু চিকন চাল বরাবর কিনে খাই। আজও বাজারে চিকন চাল নিতে আসছি। আমরা গরীব মানুষ আটাশ জাতের চিকন চাল কিনি। এর আগে কেজি ছিলো ৪৪ টাকা, আজ তার কেজি দেখছি ৫০ টাকা।

তিনি বলেন, বাজারে সব জিনিসের দাম বেড়েছে। দাম বাড়ায় আমাদের নিম্ন আয়ের মানুষদের বিপাকে পড়তে হচ্ছে। এদিকে আবার হঠাৎ করে চালের দাম বেড়েছে। চালের দাম বেশি হওয়ায় আমাদের সমস্যা হচ্ছে।


হিলি বাজারে চাল ব্যবসায়ী অনুপ কুমার বসাক বলেন, বাজারে কম দামের সব চালই আগের দামে আছে। শুধু বেড়েছে, চিকন মিনিকেট ও সম্পাকাটারি জাতের চালের দাম। দেশি মিনিকেট ও সম্পাকাটারি চাল শেষ। ভারতীয় চিকন চাল বাজারে চলছে। ভারত থেকে চাল আমদানি বন্ধ থাকায় এসব চিকন চালের দাম বেড়েছে। 


তিনি আরও বলেন, বাজারে চিকন জাতের চালের সরবরাহ কমার কারণে আমাদের বেশি দামে কিনতে হচ্ছে। বেশি দামে কিনে আমরা দুই-একটাকা লাভে তা বিক্রি করছি। দাম বাড়ার কারণে আমাদের বেচা-কেনা অনেকটাই কমে গেছে। আশা করছি ভারত থেকে চাল আমদানি হলে দাম আবারও কমে আসবে।