দুর্গাপূজা উপলক্ষে ভারত গেল ইলিশের প্রথম চালান

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৫ই সেপ্টেম্বর ২০২২ ০৯:০২ অপরাহ্ন
দুর্গাপূজা উপলক্ষে ভারত গেল ইলিশের প্রথম চালান

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে  দুটি ট্রাকে ১৬ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে। সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে।


ইলিশ রপ্তানি কারক মাহিমা এন্টারপ্রাইজ   প্রতিষ্ঠান। আমদানি কারক ভারতের এস আর ইন্টারন্যাশনাল। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজ পত্র দাখিল করেন জিইও (GEO) নামে একটি  সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান । এছাড়া প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ ডলার। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। এ ইলিশ ভারতে রপ্তানির জন্য বাংলাদেশি ৪৯ টি রপ্তানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছেন।


বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রন অফিসের পরিদর্শক মাহাবুব  জানান,  হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দূর্গাপূজা উপলক্ষে সরকার গত ৪ সেপ্টম্বর বাংলাদেশের ৪৯ জন রপ্তানি কারককে প্রত্যেককে ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়। আজ প্রথম চালানে মাহিমা এন্টারপ্রাইজ নামে এক রপ্তানিকারক ১৬ টন ইলিশ ভারতে পাঠালো।


বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদ মিয়া জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দূর্গাপূজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। কাস্টমস হাউসের পক্ষ থেকে দ্রুত সম্ভব কার্যক্রম শেষ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আগামীকাল ও বেনাপোল বন্দর দিয়ে ইলিশ মাছ রপ্তানি হবে।