হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম কেজিতে কমল ১০ টাকা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ১৪ই নভেম্বর ২০২২ ০৫:৫৫ অপরাহ্ন
হিলি স্থলবন্দরে পেঁয়াজের দাম কেজিতে কমল ১০ টাকা

দিনাজপুরের হিলি স্থলবন্দরে পেঁয়াজের আমদানি অব্যাহত থাকায় এবং দেশি পেঁয়াজ বাজারে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় ওঠায় ভারতীয় পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১০ টাকা। এক সপ্তাহ আগে পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩৫ টাকা দরে বিক্রি হয়েছে। বর্তমানে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫ টাকা 


সোমবার (১৪ নভেম্বর) সকালে বন্দরের কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, বাজারে দেশি পেঁয়াজ এর পর্যাপ্ত সরবরাহ রয়েছে। ফলে গত এক সপ্তাহের ব্যবধানে ৩৫ টাকা কেজি বিক্রির পেঁয়াজ আজ বিক্রি হয়েছে ২৫ টাকায়। খচুরা বাজারে দাম ছিল ৪০ টাকা। এখন বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে। 


হিলি স্থলবন্দর বাজারে কাঁচা বাজার করতে আসা রফিকুল ইসলাম বলেন, দেশি পাতা পেঁয়াজ বাজারে উঠায় আজ একটু পেঁয়াজের দাম কমেছে। গত এক সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজ ৪০ কেজি বিক্রি হলেও আজ প্রতি কেজি ৩০ টাকা কিনলাম। পেঁয়াজের দাম আরও কমে ২০ টাকা কেজিতে আসলে আমাদের মতো সাধারণ ক্রেতাদের সুবিধা হতো। 


হিলি বন্দরের পেঁয়াজ আমদানিকারক বাবু মন্ডল বলেন, হিলিবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমাদনি অব্যাহত আছে। দামও কমেছে। গত রোববার (৬ নভেম্বর) প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ টাকা কেজি দরে।  আর ১৩ নভেম্বর বিক্রি হয়েছে ২৫ টাকা কেজি দরে। তিনি আরও বলেন, দেশি পেঁয়াজ এখনো বাজারে পুরোপুরি আসেনি। এলে হয়তো ভারতীয় পেঁয়াজের দাম ২০ টাকার নিচে নেমে আসতে পারে।


হিলি বাজারের পাইকারি পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ বলেন, হিলিতে পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যা গেলো সপ্তাহে ৩৭ থেকে ৩৮ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। রবিবার ১৩ নভেম্বর বন্দর থেকে প্রকারভেদে ২৫ থেকে ২৬ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে ২৮ টাকা কেজি দরে বিক্রি করছি।


খুচরা পেঁয়াজ বিক্রেতা মামুনুর রশিদ বলেন, বাজারে দেশি পেঁয়াজ ও পাতা পেঁয়াজ উঠেছে। তাই ভারতীয় পেঁয়াজের দাম কমেছে। ভারতীয় পেঁয়াজ ২৮ টাকা কেজি দরে কিনে ৩০ টাকা কেজি দরে বিক্রি করছি। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজি দরে। পাতা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি দরে।


পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন মল্লিক প্রতাপ বলেন, হিলিবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি অব্যাহত আছে। তবে আমদানি কিছুটা কমেছে। আগে গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে ১৫ থেকে ২০ ট্রাক পেঁয়াজ আসছে।


হিলি কাস্টমস সূত্রে জানা গেছে, রবিবার (১৩ নভেম্বর) হিলিবন্দর দিয়ে ১৮টি ভারতীয় ট্রাকে ৫২৬ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।