ঘোড়াকে দৌড়ে হার মানালেন রিকি

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৬ই জুন ২০২২ ০৮:৫১ অপরাহ্ন
ঘোড়াকে দৌড়ে হার মানালেন রিকি

ঘোড়াকে দৌড়ে হারিয়ে দেয়া! চাট্টিখানি কথা নয়। দৌড়ের সঙ্গে ঘোড়া অন্বিত। ঘোড়া মানেই দৌড়। সেই ঘোড়াকে দৌড়ে হারিয়ে দেয়া।


টানা ৩৬ কিলোমিটার দৌড়ে প্রথম হয়েছেন রিকি লাইটফুট। যুক্তরাজ্যের ওয়েলসে গত শনিবার অনুষ্ঠিত হয়েছিল ওই প্রতিযোগিতা। সেখানে রিকি দৌড়ে পেছনে ফেলেছেন মানুষের পাশাপাশি ৫০টি ঘোড়াকেও! ওয়েলসে ১৯৮০ সালে ব্যতিক্রমী এই প্রতিযোগিতার শুরু হয়েছিল। রিকিকে নিয়ে এখন পর্যন্ত মাত্র তিনজন এই প্রতিযোগিতায় প্রথম হয়েছেন। বাদবাকি সময় শিরোপা থেকেছে ঘোড়ার দখলেই।


রিকি এসেছেন ক্যানারি দ্বীপপুঞ্জের টেনেরিফে থেকে। ওয়েলসে আসতে তাকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ পথ। টানা ২৯ ঘণ্টা জেগে থাকতে হয়েছে। এই ধকলের পরপরই আবার নামতে হয়েছে প্রতিযোগিতার মাঠে।


দৌড়ের অভিজ্ঞতা রিকির আগে থেকেই রয়েছে। তবে ওয়েলসের প্রতিযোগিতায় যে তিনিই প্রথম হয়েছেন, তা শুরুতে বুঝতে পারেননি। কারণ, মানুষ ও ঘোড়ার দৌড়ানোর পথ আলাদা। পরে আশপাশে থাকা লোকজনকে জিজ্ঞাসা করে তিনি বুঝতে পারেন প্রতিযোগিতায় ১ হাজার মানুষ ও ৫০ ঘোড়াকে পেছনে ফেলে জয় তার ঘরেই এসেছে। পুরো পথ দৌড়াতে রিকির সময় লেগেছে ২ ঘণ্টা ২২ মিনিট ২৩ সেকেন্ড। পুরস্কার হিসেবে পেয়েছেন ৪ লাখ টাকা (৩ হাজার ৫০০ পাউন্ড)। সূত্র: জি নিউজ