বিশ্বজুড়ে ব্যাপক বাড়ছে ওমিক্রনের সংক্রমণ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২রা জানুয়ারী ২০২২ ০৮:৪১ অপরাহ্ন
বিশ্বজুড়ে ব্যাপক বাড়ছে ওমিক্রনের সংক্রমণ

করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের তান্ডব শুরুর পর বিশ্বজুড়ে ব্যাপকভাবে বাড়ছে ভাইরাসটির সংক্রমণ। আবারও সংক্রমণের উর্ধগতি দেখা গেছে ভারতেও। একদিনে শনাক্ত হয়েছে ২২ হাজার ৭ শতাধিক। এদিকে ২৪ ঘন্টায় সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত হয়েছে ফ্রান্সে।


ওমিক্রনের প্রাদুর্ভাব ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার আড়াই হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ইউরোপ আমেরিকার বেশ কিছু দেশের পাশাপাশি ওমিক্রনের ব্যাপক প্রভাব পড়েছে ভারতেও। বছরের প্রথমদিনে দেশটিতে শনাক্ত হয়েছে ৬ হাজার ৪০৪ জন করোনা রোগী। রাজধানী দিল্লিতে করোনা শনাক্ত একদিনে লাফিয়ে বেড়েছে ৫০ শতাংশ। গেল ৬ দিনে পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১০ গুন। শনাক্তের এই প্রবণতাকে সংক্রমণের শুরুর দিকের চেয়েও আশংকাজনক মনে করছেন বিশেষজ্ঞরা।


২৪ ঘন্টায় সর্বোচ্চ শনাক্ত হয়েছে ফ্রান্সে। একদিনে ২ লাখ ১৯ হাজারের বেশি আক্রান্ত হয়েছে দেশটিতে। দৈনিক সংক্রমণে ফ্রান্সের পরই যুক্তরাজ্যের অবস্থান। দেশটিতে ১ লাখ ৬২ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।


ওমিক্রনের প্রাদুর্ভাব এবং দেশের মধ্যভাগের প্রবল তুষারপাতের কারণে নাজুক অবস্থায় রয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার সারাবিশ্বে ৪ হাজার ৪শ ফ্লাইট বাতিল হয়েছে। যার মধ্যে যুক্তরাষ্ট্রেই বাতিল হয়েছে আড়াই হাজারের বেশি। কোভিড চুক্তির আওতায় কর্মীদের কোয়ারেন্টিন করতে রীতিমতো হিমশিম খাচ্ছে এয়ারলাইন্সগুলো। ।


এখন পর্যন্ত বিশ্বজুড়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ২৮ কোটি ৯৬ লাখের বেশি মানুষ। ৫৪ লাখ ৫৬ হাজার ছাড়িয়েছে প্রাণহানির সংখ্যা।