ভারতজুড়ে ক্ষোভের আগুনের মধ্যে এবার কর্ণাটকে ১৪৪ ধারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে ডিসেম্বর ২০১৯ ১১:৩৮ পূর্বাহ্ন
ভারতজুড়ে ক্ষোভের আগুনের মধ্যে এবার কর্ণাটকে ১৪৪ ধারা

মুসলিম বিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিক্ষোভের জেরে উত্তর-পূর্ব দিল্লির পর এবার কর্নাটক রাজ্যের রাজধানী ব্যাঙ্গালুরুসহ বিভিন্ন স্থানে কারফিউ জারি করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ২১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত বেঙ্গালুরুতে ১৪৪ ধারা জারি থাকবে বলে বুধবার পুলিশ কমিশনার ভাস্কর রাও ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অনুমতি ছাড়াই বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছে। বিভিন্ন বিক্ষোভ-মিছিল থেকে বিক্ষোভকারীদের ছোড়া পাথরে মানুষ আহত হচ্ছে, সম্পদ ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই আমরা ১৪৪ ধারা জারি করে কোনো মিছিল কিংবা সমাবেশ করতে না দেয়ার পদক্ষেপ নিয়েছি।

দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় এবং আলিগড় বিশ্ববিদ্যালয়ে পুলিশি অভিযানের বিরুদ্ধে গত কয়েকদিন থেকে বেঙ্গালুরুতে শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। বৃহস্পতিবার নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং এনআরসি নিয়ে একাধিক সংগঠনের পক্ষ থেকে শহরে বিক্ষোভ কর্মসূচি নেয়া হয়েছিল।

এতে কংগ্রেস, এনসিপি এবং সিপিআই(এম)-সহ বামপন্থী দলগুলো সমর্থন জানিয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় এ বিক্ষোভ কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল। এছাড়া শুক্রবার সন্ধ্যায়ও বেঙ্গালুরুর কলেজ শিক্ষার্থীরা একটি সমাবেশ ডেকেছিল।

ইনিউজ ৭১/এম.আর