ট্রাম্পের সঙ্গে বিরোধে ভ্যাকসিন গবেষণার ডিরেক্টর পদচ্যুত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৩শে এপ্রিল ২০২০ ১১:০১ পূর্বাহ্ন
ট্রাম্পের সঙ্গে বিরোধে ভ্যাকসিন গবেষণার ডিরেক্টর পদচ্যুত

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের ভ্যাকসিন গবেষণার সঙ্গে জড়িত একটি সংস্থার প্রধান কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিএনএনের খবর। পদচ্যুত কর্মকর্তা ডা. রিক ব্রাইটের অভিযোগ, করোনায় চিকিৎসায় ট্রাম্পের নীতির সমালোচনা করায় তার ওপর প্রতিশোধ নেয়া হয়েছে।

বায়োক্যামিকেল অ্যাডভান্সড রিসার্স অ্যান্ড ডেভেলপমেন্ট অথোরিটিটি (বারডা)-এর ডিরেক্টর ছিলেন ডা. ব্রাইট। ২০১৬ সাল থেকে মঙ্গলবার পর্যন্ত দায়িত্ব পালন করছিলেন তিনি। করোনার ভ্যাকসিন গবেষণায় কাজ করছে বারডা। তবে ট্রাম্পের পরামর্শ অনুযায়ী করোনা চিকিৎসা ও ওষুধ প্রস্তুত করার ওপর সরকারি অর্থ সহায়তায় বাধা হয়ে দাঁড়িয়েছিলেন ডা. ব্রাইট। সেই সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের সমালোচনা করেন তিনি।
জানা যায়, করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারে ট্রাম্পের পরামর্শের সমালোচনা করেন ডা. ব্রাইট। এখনো বৈজ্ঞানিক গবেষণায় করোনা চিকিৎসার জন্য ওষুধটির কার্যকারিতা প্রমাণ না হওয়ায় এর বিরুদ্ধে অবস্থান নেন এই মার্কিন কর্মকর্তা।

বুধবার এক বিবৃতিতে ডা. ব্রাইট বলেন, ‘মার্কিন কংগ্রেসের অনুমোদনে কভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে সরকার কোটি কোটি ডলার বিনিয়োগ করছে একটি নিরাপদ ও বৈজ্ঞানিক সমাধান বের করে আনতে। বৈজ্ঞানিক গবেষণায় ঘাটতি থাকা কোনো ওষুধ, ভ্যাকসিন বা অন্যান্য কোনো প্রযুক্তি নিয়ে কাজ করার জন্য নয়। এটি নিয়ে কথা বলায় আমাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘প্রাণঘাতী ভাইরাসের বিরুদ্ধে লড়তেই আমি এই কথা বলেছি। কোনো রাজনীতি বা কট্টরপন্থা নয়, শুধু বিজ্ঞানই সেই লড়াইয়ে আমাদের এগিয়ে নিয়ে যাবে।’

প্রসঙ্গত, কয়েক দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশে ম্যালেরিয়া রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা হয়। তবে কভিড-১৯ এর এখনো কোনো ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় অনেক দেশ এই ওষুধটির ওপর ভরসা রাখছে, যদিও বৈজ্ঞানিকভাবে পুরোপুরি এটির কার্যকারিতা প্রমাণ হয়নি বলে বিজ্ঞানীদের দাবি। এদিকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৮৩ হাজার ২৮৩ জনে। আক্রান্ত হয়েছেন ২৬ লাখ ২৬ হাজার ৯২৯ জন।

প্রাণঘাতী কভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার রাত পর্যন্ত দেশটিতে নতুন মারা গেছে এক হাজার ৭৩৮ জন। এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন ৪৬ হাজার ৬৮৮ জন মানুষ। আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৪০ হাজার ৮৯৭ জন।