২৪ ঘণ্টায় ইতালিতে প্রাণহানি হয়েছে ২৩৬ জনের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৬ই মে ২০২০ ১০:৩১ পূর্বাহ্ন
২৪ ঘণ্টায় ইতালিতে প্রাণহানি হয়েছে ২৩৬ জনের

ইতালিতে লকডাউন শিথিলের পর প্রায় ৪৪ লাখ মানুষ কাজে ফিরেছে। দুই মাসের বেশি সময় ধরে করোনার প্রাদুর্ভাবে ভয়াবহ বিপর্যয়ের মুখোমুখি হয়েছে ইতালি। ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালিতেই সবচেয়ে বেশি প্রাণহানি ঘটনা ঘটেছে। ইতালিতে মঙ্গলবার লকডাউনের দ্বিতীয় দিনে প্রাণহানি হয়েছে ২৩৬ জনের। এ নিয়ে ইতালিতে মোট মৃত্যুবরণ করেছে ২৯ হাজার ৩১৫ জন।

এদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২ হাজার ৩৫২ জন। এদিন নতুন আক্রান্ত ১ হাজার ৭৫ জন। দেশটিতে গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ১ হাজার ৪২৭ জন। মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৯৮ হাজার ৪৬৭ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ১৩ হাজার ১৩ জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থা।

দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও তারা জানান। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৫ হাজার ২৩১ জন। করোনার হানায় দেশটি যেন এক মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ইতালি। লকডাউনের কারণে দেশটির অর্থনীতি ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতেই লকডাউন শিথিল করা হয়েছে এবং লোকজন কাজে ফিরতে শুরু করেছে। ইতালিতে বর্তমানে প্রায় অর্ধেক জনবল সরকারি সহায়তায় চলছে। ইতোমধ্যেই বহু মানুষ চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছে।

দেশটিতে ইতোমধ্যেই বিভিন্ন ফ্যাক্টরির কার্যক্রম, নির্মাণ কাজ ও পাইকারি ব্যবসা আবার চালু হয়েছে। ইতালির নাগরিকরা এখন আত্মীয়-স্বজন বাড়িতে যাওয়ার অনুমতি পেয়েছে। তবে তারা একই এলাকার মধ্যে ঘোরাঘুরি করতে পারবে, দূরের কোথাও ভ্রমণে এখনও অনুমতি দেওয়া হয়নি।

পার্কগুলো খুলে দেওয়া হয়েছে। একই সঙ্গে খেলাধুলার জন্য লোকজন বাড়ি থেকে দূরে যাওয়ার অনুমতি পেয়েছে। তবে এখনও পর্যন্ত জনসমাগমে নিষেধাজ্ঞা থাকছেই, মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যদি সংক্রমণের মাত্রা কমতে থাকে, তবে বার, সেলুন, রেস্টুরেন্ট ১ জুন থেকে আবার চালু হবে বলে জানানো হয়েছে।

ইনিউজ ৭১/ জি.হা