আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৫ বছর

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৬ই আগস্ট ২০২১ ০৮:২৮ অপরাহ্ন
আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ১৫ বছর

বাংলাদেশের লাল-সবুজ জার্সিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর কাটিয়ে দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ২০০৬ সালের আজকের এই দিনে (৬ আগস্ট) হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই ম্যাচে অভিষেক ঘটে তার।


দীর্ঘ এই ক্রিকেট ক্যারিয়ারে তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সন্দেহাতীতভাবে সাকিব দেশের সর্বকালের সেরা ক্রীড়াবিদ। পাশাপাশি ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডার হিসেবেও তাকে বিবেচনায় রাখেন অনেক বিশ্লেষকরা।


অভিষেক ম্যাচেই ব্যাট-বলে সমান অবদান রেখে আন্তর্জাতিক অঙ্গনে নিজের আবির্ভাব জানান দিয়েছিলেন সাকিব। বল হাতে ১০ ওভারে ৩৯ রান দিয়ে ১ উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাটিংয়ে খেলেন ৪৯ বলে ৩০ রানের অপরাজিত ইনিংস।


সেই থেকে শুরু, এরপর নিজেকে নিয়ে গেছেন বিশ্বসেরাদের কাতারে। ২০০৯ সালে প্রথমবারের মতো আইসিসি ওডিআই অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেন সাকিব। মাঝে এক-দুইবার কিছুদিনের জন্য পজিশন হারালেও এখনো তিনি শীর্ষেই আছেন। পাশাপাশি টেস্ট ও টি-টোয়েন্টিতেও তিনি দীর্ঘসময় শীর্ষে ছিলেন।


আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৮ টেস্ট, ২১৫ ওয়ানডে ও ৮১ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন বাংলাদেশি পোস্টর বয়। টেস্টে ৫ সেঞ্চুরিতে ৩৯৩৩ রান করার পাশাপাশি নিয়েছেন ২১৫ উইকেট। ওডিআইতে ৯ সেঞ্চুরিতে ৬৬০০ রান ও ২৭৭ উইকেট এবং টি-টোয়েন্টিতে ১৬৬৬ রান ও ৯৭ উইকেটের মালিক সাকিব।


ক্রিকেট ইতিহাসে বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে তিন সংস্করণেই একসঙ্গে শীর্ষ অলরাউন্ডার হওয়ার রেকর্ড গড়েছেন তিনি। দীর্ঘ প্রায় এক যুগ ধরে নিজের আধিপত্য ধরে রেখেছেন এই তারকা ক্রিকেটার।