দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ২রা অক্টোবর ২০২৩ ০২:৩০ অপরাহ্ন
দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপে মূল লড়াইয়ের আগে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করবে বাংলাদেশ। গুয়াহাটির আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।মূল মিশন শুরুর আগে শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ৭ উইকেটের স্বস্তির জয় পেয়েছে মিরাজ-লিটনরা। দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচেও জয়ই চাইবে চণ্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।


তবে এই ম্যাচকে ঘিরে রয়েছে দুঃসংবাদ। ম্যাচটি মাঠে গড়ানো নিয়েও শঙ্কা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, গুয়াহাটির বারসাপারা ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচের দিন প্রবল বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি আগামী দুই সপ্তাহও এখানে বৃষ্টির সম্ভাবনা আছে।


এই ম্যাচে পরিবর্তন আসতে পারে টাইগারদের ব্যাটিং অর্ডারে। ইংল্যান্ডের বিপক্ষে ওপেনিংয়ে পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। বিশ্রাম দেওয়া হতে পারে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ ব্যাটিং করা লিটন দাস ও তানজিদ হাসান তামিমকে।ইনজুরিমুক্ত থাকতে ইংলিশদের বিপক্ষে বিশ্রাম পেতে পারেন দলের নিয়মিত ক্রিকেটাররা। টাইগার দলপতি সাকিব আল হাসানকেও মাঠে না দেখা যেতে পারে


প্রস্তুতি ম্যাচ হওয়ায় এই ম্যাচে কিছু নিয়মে পরিবর্তন রয়েছে। এই ম্যাচে নির্ধারিত একাদশ নিয়ে খেলার বাধ্যবাধকতা নেই। অর্থাৎ মাঠে ১১ জন খেলবেন, ব্যাটিংও করবেন ১১ জনই।এক্ষেত্রে দলগুলো চাইলেই বোলারদের ব্যাটিং না করিয়ে শুধু ব্যাটারদেরকে সুযোগ দিতে পারে। এ ছাড়া যেকোনো ব্যাটারই স্বেচ্ছায় ব্যাটিং ছেড়ে প্যাভিলিয়নে ফিরতে পারে।


এদিকে ওয়ানডে পরিসংখ্যানে অনেক এগিয়ে ইংলিশরা। এ পর্যন্ত ওয়ানডেতে ২৪ দেখায় ১৯টিতে জয় জজ বাটলার বাহিনীর।অন্যদিকে চলতি বছরের মার্চে ঘরের মাঠে ইংলিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে খেলেছিল সাকিব আল হাসানের দল। তিন ম্যাচের ওই সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল লাল-সবুজেরা।


উল্লেখ্য, রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে বিশ্বকাপের বাকি ৯ দলের বিপক্ষে ৯টি ম্যাচ খেলবে বাংলাদেশ। বৈশ্বিক এই আসরে বাংলাদেশের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ৭ অক্টোবর বাংলাদেশ সময় সকাল ১১টায় ধর্মশালায় আফগানদের বিপক্ষে মাঠে নামবে সাকিব-লিটনরা। এরপর একে একে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে তারা।