শিল্প সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে বরিশাল বিসিক

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ২৭শে সেপ্টেম্বর ২০২২ ০৫:২৩ অপরাহ্ন
শিল্প সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে কাজ করছে বরিশাল বিসিক

বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ-উন্নত সোনার বাংলা প্রতিষ্ঠায় দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। আর এ লক্ষ্য পূরণে নিরলসভাবে কাজ করছে সরকার। ২০৪১ সালের মধ্যে উন্নত শিল্প সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে প্রশিক্ষণের মাধ্যমে নতুন নতুন শিল্প উদ্যোক্তা সৃষ্টির উপর জোর দিয়েছে সরকার। 


যার ধারাবাহিকতায় সরকারের বিভিন্ন দফতরের পাশাপাশি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) বরিশাল কাজ করে যাচ্ছে। শহর ও গ্রামাঞ্চলের বিনিয়োগে আগ্রহী সম্ভবনাময় বেকার এবং শিক্ষিত যুব পুরুষ ও মহিলাদের বিনিয়োগ সংক্রান্ত ধারণা প্রদান এবং প্রচলিত আইন, পদ্ধতি, বিধি নিষেধ, নিয়ম কানুন ও মূলধনের সংস্থান ইত্যাদি বিষয়ে উপযুক্ত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ উদ্যোক্তা হিসাবে গড়ে তুলতে বছরব্যাপি প্রশিক্ষণ ও ঋণ বিতরণ কার্যক্রম চলছে। 


বরিশাল বিসিক ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থ বছরে ৮৬৫ জন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দিয়েছে। পাশাপাশি তাদেরকে স্বাবলম্বী করে তুলতে ইতোমধ্যে ৩৬ জন ক্ষুদ্র উদ্যোক্তাকে ৯০ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে। এছাড়া বিসিকের নিজস্ব তহবিল থেকে ২০২০-২১ অর্থ বছরে ২৬ শিল্প উদ্যোক্তাকে ৫৩ লাখ টাকা এবং ২০২১-২২ অর্থ বছরে ২৪ জন শিল্প উদ্যোক্তাকে ৫২ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। 


এদিকে সরকারের প্রনোদণা ঋণের আওতায় ২০২০-২১ অর্থ বছরে ৩৮ জন শিল্প উদ্যোক্তাকে ১ কোটি ৫০ লাখ টাকা এবং ২০২১-২২ অর্থ বছরে ৪৮ জন শিল্প উদ্যোক্তাকে ১ কোটি ৪০ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।


বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) বরিশাল অফিস সূত্রে জানা গেছে, উন্নত শিল্প সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে এবং দেশের আর্থ সামাজিক উন্নয়নে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলের শিক্ষিত, বেকার ও কর্মহীন যুবক-যুবতীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছেন তারা। তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দেয়া হয়। 


গত ২০২০-২১ অর্থ বছরে ৪৮২ জন যুবক-যুবতীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাদের মধ্যে কম্পিউটার অফিস প্যাকেজ ও ইন্টারনেট ব্রাউজিং প্রশিক্ষণ নিয়েছেন ৪৫জন, গ্রাফিক্স ডিজাইন ৪৩ জন, ফুড প্রসেসিং ৮৪ জন এবং কার্টি ও সেলাই প্রশিক্ষণ নিয়েছেন ৮০জন, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ ২০০ জন এবং মৌমাছি পালন প্রশিক্ষণ নিয়েছেন ৩০ জন।


গত ২০২১-২২ অর্থ বছরে ৩৮৩ জন যুবক-যুবতীদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে। যাদের মধ্যে কম্পিউটার অফিস প্যাকেজ ও ইন্টারনেট ব্রাউজিং প্রশিক্ষণ নিয়েছেন ৪০জন, গ্রাফিক্স ডিজাইন ৩২ জন, ফুড প্রসেসিং ৩৬ জন এবং কার্টি ও সেলাই প্রশিক্ষণ নিয়েছেন ৪৫ জন, উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ ২০০ জন এবং মৌমাছি পালন প্রশিক্ষণ নিয়েছেন ৩০ জন।


বরিশাল বিসিক থেকে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তা হিসেবে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশেষ অবদান রাখছেন অনেকেই। সমাজের উন্নয়নে কাজ করতে পারবে বলে মনে করছেন তারা। ক্ষুদ্র উদ্যোক্ত ইব্রাহিম মাসুম বলেন, করোনায় তিনি বেকারত্ব ও হতাশায় ভূগছিলেন। পরবর্তীতে বরিশাল বিসিক থেকে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে বর্তমানে তিনি ইউনিক কুটির শিল্প নামে একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান চালু করেছেন। ইতিমধ্যে এ কাজে তিনি অনেকটা সাড়াও পেয়েছেন এবং বর্তমানে তিনি তার ব্যবসাকে প্রসারিত করেছেন।


বরিশাল নগরীর জিয়া সড়ক একতা স্মরণীর বাসিন্দা কলেজ ছাত্রী গাজী মেহেরিন জুঁই বরিশাল বিসিক থেকে শিল্পোদ্যোক্তা হিসেবে প্রশিক্ষণ নেন। এরপর সেখান থেকে ৪% লভ্যাংশে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে ব্লক-বাটিক, হ্যান্ড প্রিন্ট ও নকশিকাঁথার একটি কারখানা চালু করেছেন। শের-ই বাংলা সড়কে ফুলকুমারী ফ্যাশন হাউজ নামে একটি শো-রুমও চালু করেছেন তিনি। গাজী মেহেরীন জুঁই বলেন, কোন চাকরিজীবী না হয়ে নিজেকে একজন সফল শিল্পোদ্যোক্তা হিসেবে গড়ে তোলা এবং আরো দশজনকে কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্যই তিনি এটা বেঁছে নিয়েছেন। তিনি জানান, তার কারখানায় বর্তমানে ৬ জন নারী কর্মী কাজ করছেন। প্রতি মাসে সব খরচ বাদ দিয়ে তিনি ৮ হাজার টাকা মুনাফা অর্জন করছেন তিনি।


আরেক শিল্পোদ্যোক্তা বরিশাল নগরীর হাটখোলা মসজিদ রোডের বাসিন্দা মোঃ মাহাদী হাসান প্রাইভেট বিশ^বিদ্যালয় থেকে ইলেট্রিক বিষয়ে ইঞ্জিনিয়ারিং শেষ করে প্রথমে চাকরি করলেও ২০১৯ সালে তিনি নিজে একটি ওয়াশিং ফ্যাক্টরী চালু করেন। বরিশাল বিসিক থেকে শিল্পোদ্যোক্তা প্রশিক্ষন গ্রহণ করেন এবং সেখান থেকে ২ লাখ ঋণ নিয়ে বরিশালে প্রথম শ্রেনীর একটি ওয়াশিং কারখানা চালু করেছেন। বর্তমানে একজন নারী কর্মীসহ ৩জন কর্মী তার কারখানায় কাজ করছেন বলে তিনি জানিয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবিষ্যতে যাতে দেশের শিক্ষিত বেকার যুবকরা পরনির্ভরশীল না হয়ে নিজেই যেন একজন উদ্যোক্তা হতে পারেন তার জন্য তিনি উদাহরণ সৃষ্টি করতে চান।


এদিকে বরিশাল বিসিক এর উদ্যোগে “উদ্যোক্তা পরিবার” নামে একটি ফেসবুক গ্রুপের মাধ্যমে দেখা গেছে, বরিশাল বিসিক থেকে বিভিন্ন ট্রেড এবং শিল্প উদ্যোক্তা প্রশিক্ষণ নিয়ে অনেক নারী উদ্যোক্তা বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা চালু করেছেন। ওই গ্রুপে দেয়া তথ্যমতে, প্রশিক্ষণ নেয়া নারী ও পুরুষ উদ্যোক্তাগণ একটি পরিবারের মতো একে অন্যের সাথে ব্যবসার বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় করে ব্যবসাকে আরো গতিশীল করতে পারছেন। এছাড়া বর্তমান ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে বিসিকের উদ্যোগে অনলাইন শপিং মেলার আয়োজন করায় অনেক উদ্যোক্তাই তাদের পণ্য প্রদর্শনীর সুযোগ পাচ্ছে।


বরিশাল ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের উপ-মহা ব্যবস্থাপক জালিস মাহমুদ বলেন, তথ্য প্রযুক্তি ভিত্তিক আধুনিক ব্যবসা উন্নয়ন সেবাসমূহ প্রবর্তনের মাধ্যমে উদ্যোক্তাদের আরো উন্নত সেবা প্রদান, নতুন শিল্পদ্যোগকে সম্প্রসারন ও উন্নয়ন করা এবং প্রতিযোগিতায় টিকে থাকার ক্ষেত্রে প্রয়োজনীয় সুযোগ সুবিধা প্রদান করছে বরিশাল বিসিক। যার ধারাবাহিকতায় বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণের পাশাপাশি তাদেরকে স্বাবলম্বী করে তুলতে উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ প্রদান করা হয়েছে। 



তিনি বলেন, আমাদের তরুণ প্রজন্মের উদ্যোক্তা হওয়ার মতো মেধা, উৎকর্ষতা, প্রশিক্ষণ এবং ঝুঁকি নেয়ার মতো অদম্য সাহস রয়েছে। প্রয়োজনীয় দিক-নির্দেশনা, আর্থিক সক্ষমতা ও সরকারি পৃষ্ঠপোষকতায় দেশের তরুন সমাজ শিল্পের দিকে ঝুঁকছে। সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন কাজ করে যাচ্ছে। পাশাপাশি শিল্প উদ্যোক্তাদের প্রতিষ্ঠিত করার জন্য বিসিকের নিজস্ব ঋণ কর্মসূচি ও সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনাসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোক্তাদের ঋণ ব্যবস্থাকরণ ও বিতরণে সহায়তা করা হচ্ছে। শিল্পোদ্যোক্তা সৃষ্টিসহ ক্ষুদ্র ও কুটির শিল্পের পণ্য বিপণনের লক্ষ্যে মেলা, সেমিনার, কর্মশালারও আয়োজন করছে বরিশাল বিসিক।


প্রসঙ্গত, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে কর্মসংস্থান ব্যাংক কর্তৃক গৃহীত ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ কর্মসূচির আওতায় প্রশিক্ষণপ্রাপ্ত বেকার যুবদের ঋণ সহযোগিতা প্রদান করার লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও কর্মসংস্থান ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা স্মারকের আওতায় কর্মোদ্যোগ হিসেবে বিসিক হতে প্রশিক্ষণপ্রাপ্ত যুবদের (১৮-৩৫ বছর বয়সী) স্বল্পসুদে (৯ শতাংশ সরল সুদে) ২০ হাজার টাকা হতে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ প্রদান করা হচ্ছে।