দেশের মূল চালিকা শক্তি কৃষি খাত: ডেপুটি গভর্নর

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শনিবার ৭ই জানুয়ারী ২০২৩ ০৬:২৭ অপরাহ্ন
দেশের মূল চালিকা শক্তি কৃষি খাত: ডেপুটি গভর্নর

বাংলাদেশের মূল চালিকা শক্তি কৃষি খাত। সারা বিশ্বে অর্থনৈতিক মন্দার সময়ে বাংলাদেশের কৃষকগণ খাদ্য নিরাপত্তা নিশ্চিতসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় কৃতজ্ঞচিত্তে তাদের অবদান স্বীকার করেন। বরিশাল অঞ্চলের বাণিজ্যিক ব্যাংকসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শনিবার সকাল সাড়ে ৯ টায় বাংলাদেশ ব্যাংক বরিশালের সভাকক্ষে মতবিনিময় সভায় এ কথা বলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর  এ.কে.এম সাজেদুর রহমান খান।


ডেপুটি গভর্নর বলেন, বর্তমান কৃষি বান্ধব সরকার দেশের সংকটময় মূহুর্তে বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে কৃষির সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রণোদনা কর্মসূচী প্রণয়ন করেছেন। কৃষকের দোরগোড়ায় যাতে সহজে এবং স্বল্প সুদে কৃষি ঋণ পৌছে দেয়া যায় সেজন্য যথাযথ ভূমিকা পালন করার জন্য তিনি উপস্থিত ব্যাংকারদের প্রতি আহ্বান জানান।


খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, আমদানি বিকল্প খাদ্যশস্য উৎপাদন, ঘরে ফেরা কর্মসূচী, বাংলাদেশ ব্যাংক কৃষি ডেপেলপমেন্ট কমন ফান্ডসহ বিভিন্ন প্রণোদনা কর্মসূচী বাস্তবায়ন করে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি কৃষকদের সামাজিক উন্নয়নের উপরও গুরুত্বারোপ করে তিনি যথাযথভাবে উদ্যোক্তা যাচাই করে ঋণ বিতরণ ও খেলাপী ঋণ হ্রাস করার যথাযথ পদক্ষেপ গ্রহণ করার জন্যও ব্যাংকারদের প্রতি আহ্বান জানান।


বাংলাদেশ ব্যাংক বরিশালের নির্বাহী পরিচালক স্বপন কুমার দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বরিশাল অঞ্চলের বিভিন্ন ব্যাংকের বিভাগীয় প্রধান, আঞ্চলিক প্রধান ও শাখা ব্যবস্থাপকগণসহ বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের পরিচালক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ ব্যাংক, বরিশালের পরিচালকবৃন্দসহ বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয় ও বরিশালের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।