বরিশালে সড়ক অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: সোমবার ২২শে আগস্ট ২০২২ ০৬:২৫ অপরাহ্ন
বরিশালে সড়ক অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কর্তৃক ৪ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে ৩ বছরে রুপান্তরের মন্তব্যের প্রতিবাদে বরিশালে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।


সোমবার (২২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে বরিশাল নগরের বটতলা চৌরাস্তা এলাকায় বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

এতে ব্যস্ততম সড়কজুড়ে যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন যাত্রী ও সাধারণ মানুষ। যদিও প্রশাসনের হস্তক্ষেপে প্রায় এক ঘণ্টা পরে সড়ক অবরোধ কর্মসূচি থেকে সরে দাঁড়ায় শিক্ষার্থীরা।


এর আগে, দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউট থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বটতলা এলাকায় আসেনে। এ সময় বিক্ষোভকারীরা শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কর্তৃক ৪ বছর থেকে ৩ বছরে ডিপ্লোমা কোর্স রুপান্তরের মন্তব্যের প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।


কর্মসূচিতে রেজাউল করিম, রিফাত বিন আমিন, ফাহিমুল ইসলাম, রাফসানসহ বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, বিগত ১২ আগস্ট ঢাকা পলিটেকনিক শিক্ষক সম্মেলনে চার বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সকে সময়সীমা কমিয়ে ৩ বছরে রুপান্তরের মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।  এ সময় অবিলম্বে শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে ৩ বছরের কোর্সকে ৪ বছরে বহাল রাখার দাবি জানান তারা। দাবি মানা না হলে আরও কঠোর এবং লাগাতার কর্মসূচি দিতে বাধ্য হবেন বলে জানিয়েছেন শিক্ষার্থীরা।