এক্সপেরিমেন্টাল ফিল্ড ওয়ার্ককে পছন্দ করেন ইবি উপাচার্য

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৮শে আগস্ট ২০১৯ ০৭:৩৯ অপরাহ্ন
এক্সপেরিমেন্টাল ফিল্ড ওয়ার্ককে পছন্দ করেন ইবি উপাচার্য

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সমাজকল্যাণ বিভাগের আয়োজনে ফিল্ডওয়ার্ক ইন স্যোশাল ওয়ার্ক শীর্ষক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৮ আগস্ট (বুধবার) বেলা ১১ টায় বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শাহিনুর রহমানের সভাপতিত্বে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে।  সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ সেলিম তোহা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিমা বানু। রিসোর্স পারর্সন হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. অশোক কুমার সরকার ও বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের  পি এইচ ডি গবেষক  ইন্দ্রানিল সরকার। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. রাশিদ আসকারী বলেন, "প্রত্যেক বিভাগের মাঠ পর্যায়ে কাজ করা প্রয়োজন। নোবেল বিজয়ী আলেকজান্দ্রোভানা আলেক্সিভিচ সাহিত্যের জন্য নোবেল পুরস্কার পেলেও পেশায় তিনি অনুসন্ধানী সাংবাদিক ছিলেন। আর অনুসন্ধানী সাংবাদিকতা ফিল্ড ওয়ার্কের একটি অংশ। তিনি চেরিনেবল পারমাণবিক দুর্যোগে আক্রান্ত মানুষের কথা শোনার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তের বিভিন্ন মানুষের সাথে কথা বলে তাদের করুন অবস্থা তুলে ধরেন। একে অপরের সাথে যোগাযোগ অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উৎস হিসেবে কাজ করে।"

তিনি আরো বলেন, ট্রেডিশনাল ফিল্ড ওয়ার্কের বাইরে গিয়ে শিক্ষার্থী এবং শিক্ষকদের নিয়ে এক্সপেরিমেন্টাল ফিল্ড ওয়ার্কের উপর জোর দেন। নিজের কৌতূহলের কারণে ফিল্ড ওয়ার্ক আমাকে আকৃষ্ট করে, এক্ষেত্রে আমি এক্সপেরিমেন্টাল ফিল্ড ওয়ার্ককে পছন্দ করি।  অন্যান্য ডিপার্টমেন্টের কাছে আশা প্রকাশ করেন যে তারাও নিজ উদ্যোগে আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করবে এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে ভূমিকা পালন করবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব