কাতার বিশ্বকাপের অফিসিয়াল ম্যাসকট ‍"লে'ইব"

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: রবিবার ৩রা এপ্রিল ২০২২ ০৭:৫১ অপরাহ্ন
কাতার বিশ্বকাপের অফিসিয়াল ম্যাসকট ‍"লে'ইব"

ফুটবল বিশ্বকাপের পারদ ধীরে ধীরে চড়তে শুরু করেছে। ২১ নভেম্বর থেকে কাতারে বসতে চলেছে ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতার আসর। ইতিমধ্যেই  হয়ে গিয়েছে বিশ্বকাপের ড্র। এবার ফিফার তরফ থেকে প্রকাশ করা হল বিশ্বকাপের অফিসিয়াল ম্যাসকটের নাম। একটি ভিডিও পোস্ট করা হয় ফিফার টুইটার হ্যান্ডেলে। সেখানেই আত্মপ্রকাশ করে ২০২২ ফুটবল বিশ্বকাপের ম্যাসকট লে’ইব। ফুটবল বিশ্বকাপের থিম সং প্রকাশিত হয়েছে আগেই। 


কে এই লে’ইব? আরবি ভাষায় এই শব্দের অর্থ চূড়ান্ত দক্ষতা সম্পন্ন এক খেলোয়াড়। ফিফার ভিডিও থেকে জানা যাচ্ছে, এই লে’ইব ভিন গ্রহের বাসিন্দা, যেখানে সব ম্যাসকটরা থাকে। যদিও সেই গ্রহ সম্পর্কে আর কিছু বলা হয়নি প্রকাশিত ভিডিওতে। তার গ্রহে সকলকে আমন্ত্রণ জানায় লে’ইব, যেন সবাই দেখতে পারে কেমন তাদের জীবন যাপন। বাস্তবে এমন গ্রহের অস্তিত্ব না থাকলেও মানুষের কল্পনাপ্রসূত চরিত্র এবং ভাবনায় এমন গ্রহ থাকবে। কাতারের জাতীয় পোশাক পরা লে’ইব বিশ্বাস করে, “নাও ইজ অল” অর্থাৎ বর্তমানই সব।  লে’ইবের চরিত্র সম্পর্কেও জানানো হয়েছে ফিফার তরফে। চনমনে, আত্মবিশ্বাসী লে’ইব সকলের মাঝে আনন্দ ছড়িয়ে দেবে। ফুটবল খেলার মাধ্যমে মানুষ যেন আনন্দ পায়, সেটাই চায় লে’ইব। ফুটবল তো পুরোদস্তুর বিনোদনই। মেসি যখন বল পায়ে দ্রুতগতিতে সাপের মতো এঁকে বেঁকে ছুটতে থাকেন বা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নাকল শট থেকে গোল করেন, তখন তো তা বিনোদনই। 


ফিফার টুইটার হ্যান্ডেলে লেখা হয়েছে, “সারা পৃথিবীর সকল ফুটবলপ্রেমীদের সঙ্গে ফুটবল দেখার আনন্দ ভাগ করে নেবে লে’ইব।” ফিফার ভিডিওতে দেখা যাচ্ছে, উড়ে উড়ে ঘুরে বেড়াচ্ছে লে’ইব। সে দাবি করেছে, সময়ের শুরু থেকেই সে আছে। তাহলে এতদিন কেন পৃথিবীর মানুষের সঙ্গে যোগাযোগ করেনি লে’ইব? উত্তরে লে’ইব জানিয়েছে, বহুদিন ধরে চেষ্টা করার পরে সে পৃথিবীর মানুষের কাছে আসতে পেরেছে।


প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই ভক্তদের প্রশংসা কুড়িয়েছে লে’ইব। তার বর্ণনা করতে গিয়ে মিষ্টি, ছটফটে, প্রাণচঞ্চল ইত্যাদি শব্দগুলি ব্যবহার করছেন নেটিজেনরা। ভক্তদের আরও একটি খুশির খবর দেওয়া হয়েছে ফিফার তরফে। খুব তাড়াতাড়ি সোশ্যাল মিডিয়ায় জিফ এবং স্টিকার হিসাবে লে’ইবের ছবি ব্যবহার করতে পারবেন নেটিজেনরা। আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ (Football World Cup)। আর সেই আসরে দেখা মিলবে লে’ইবের।