ফুটবল বিশ্বকাপ দেখতে গেলেই ফ্রি ভিসায় ওমরাহ হজ্বের সুযোগ

নিজস্ব প্রতিবেদক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: সোমবার ১৭ই অক্টোবর ২০২২ ০৮:২৫ অপরাহ্ন
ফুটবল বিশ্বকাপ দেখতে গেলেই ফ্রি ভিসায় ওমরাহ হজ্বের সুযোগ

আসছে ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। প্রথমবারের মতো ফুটবল বিশ্বকাপ হতে যাচ্ছে আরব দেশ কাতারে। প্রায় মাসব্যাপী চলা ফুটবল বিশ্বকাপ দেখতে গেলে দারুণ সব সুযোগ পাবেন দর্শকরা।


তার মধ্যে মুসলিমদের জন্য সৌদি আরবে ওমরাহ করার দারুণ সুযোগও থাকছে। এবারের বিশ্বকাপের আসর শেষ হবে ১৪ ডিসেম্বর। তবে বিশ্বকাপের জন্য দেওয়া ভিসার মেয়াদ থাকবে ১১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত।


এই ভিসার পাশাপাশি প্রত্যেক দর্শককে কাতার সরকারের অনুমতিপত্র হিসেবে হায়া কার্ড সঙ্গে রাখতে হবে। যার মেয়াদ থাকবে ২০২৩ সালের জানুয়ারির ১১ তারিখ পর্যন্ত। আর এই হায়া কার্ড সঙ্গে থাকলে এই সময়ের মধ্যে কাতারের পাশাপাশি আরও কিছু দেশে ফ্রি ভিসায় যাতায়াত করতে পারবে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকরা।


এই হায়া কার্ড থাকলেই ফ্রি ভিসায় সৌদি আরবেও অবাধে ঢুকতে পারবে বিশ্বকাপ দেখতে যাওয়া দর্শকরা। চাইলে মক্কা এবং মদিনায় গিয়ে মুসলিম উম্মাহর ইবাদত হিসেব ওমরাহ হজ্জও পালন করতে পারবেন হায়া কার্ডধারী বিশ্বকাপের দর্শকরা। সম্প্রতি এক ঘোষণার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক খালেদ আল শাম্মারি।


তিনি জানিয়ে দিয়েছেন, হায়া কার্ড থাকলে জানুয়ারির ১১ তারিখ পর্যন্ত যেকোনো ধর্মপ্রাণ মুসলিম এসেই সৌদি আরবে ওমরাহ হজ পালন করতে পারবেন। তবে সেক্ষেত্রে সেই ব্যক্তির স্বাস্থ্যগত রিপোর্ট সম্পূর্ণ সঠিক থাকতে হবে।


খালেদ আল শাম্মারির ভাষ্যে, ‘হায়া কার্ড থাকলে ওমরাহ করার জন্য সৌদি আরবের ভিসা সম্পূর্ণ ফ্রি থাকবে। তবে স্বাস্থ্যগত রিপোর্ট ভিসা প্ল্যাটফর্ম থেকে পাস করে আসতে হবে।’


কেউ চাইলে ওমরাহ না করেও হায়া কার্ডের মেয়াদ থাকা পর্যন্ত সৌদি আরব থেকে ঘুরে আসতে পারবেন।