সাংবাদিক মুনির হোসেনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: শুক্রবার ২৫শে নভেম্বর ২০২২ ১১:৩৯ পূর্বাহ্ন
সাংবাদিক মুনির হোসেনের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

পেশাদার সাংবাদিক, সাংস্কৃতিক সংগঠক ও রাজনীতিক মুনির হোসেনের ১৬-তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের এই দিনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মাত্র ৪৩ বছর বয়সে মারা যান। 


নানা প্রতিকুলতা কাটিয়ে তিনি সাধারণ মানুষের পক্ষে থেকেছেন। শাসকের রক্ত চক্ষু উপেক্ষা করে তিনি তার ক্ষুরধার লেখনীর মাধ্যমে বরিশালের জাগ্রত মানুষের মাঝে ঐক্যের প্রয়াস চালিয়েছেন। 


সাপ্তাহিক লোকবাণী দিয়ে সাংবাদিকতা জীবন শুরু হলেও, বরিশালের প্রথম দৈনিক দক্ষিণাঞ্চল এর প্রথম বার্তা সম্পাদক হিসেব দায়িত্ব পালন করেছেন। জাতীয় দৈনিক জনতার বরিশাল প্রতিনিধি ছিলেন। দৈনিক আজকের বার্তার বার্তা সম্পাদকের দায়িত্বও পালন করেছেন দীর্ঘদিন।


 এছাড়াও বাংলাদেশ টেলিভিশনের বরিশাল প্রতিনিধি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তার সম্পাদিত সাপ্তাহিক ইতিবৃত্ত ম্যাগাজিন বেশ আলোড়ন তুলেছিলো বরিশাল তথা দক্ষিণাঞ্চলের পাঠকের হৃদয়ে। দীর্ঘদিন বন্ধ থাকার পর পত্রিকাটি আবার প্রকাশ হচ্ছে। 


মুনির হোসেন কেবল সাংবাদিই ছিলেন না, ছিলেন সাহিত্য ও সাংস্কৃতিক ব্যাক্তিত্বও। কবিতা চর্চায়ও তার খ্যাতি ছিলো। বরিশালের সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন। এছাড়া রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় ছিলেন। বরাবরই দীক্ষিত ছিলেন মার্কসবাদের পক্ষে। 


প্রথম জীবনে জাসদ-এর ন্যায়সঙ্গত আন্দোলনের সঙ্গে একনিষ্ঠ হয়ে কাজ করেছেন। পরে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন, এবং মৃত্যুর আগ পর্যন্ত সে, বঙ্গবন্ধুর আদর্শের প্রতি অবিচল থেকে জনগণের আস্থার রাজনীতি করেছেন। এরশাদ বিরোধী আন্দোলনের জন্য সে সময় তিনি নানাভাবে বহুনিপীড়ন ভোগ করেছেন।


তাঁর মৃত্যু দিবস পালন উপলক্ষে আজ শুক্রবার সকাল ১০-টায় পারিবারিকভাবে মরহুমের কবর জিয়ারত দোয়া ও মিলাদসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।