সর্দি-কাশি দূর করার সহজ উপায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৪শে জুলাই ২০১৯ ১০:৫৪ পূর্বাহ্ন
সর্দি-কাশি দূর করার সহজ উপায়

চলছে বর্ষা মওসুম। কিন্তু অসহ্য গরম! স্কুলগামী ছোট ছোট শিশুরা ঘেমে একাকার। আবার বর্ষা শুরু হলে ঠাণ্ডা-গরম এই আবহাওয়ায় সর্দি-কাশি অনেক কষ্ট দেয় সবাইকেই। অনেকের আবার অ্যালার্জির সমস্যা আছে। এই সময়টিতে তা আরও বেশি দেখা দেয়। সর্দি-কাশির সমস্যায় নাজেহাল অবস্থায় কত আর ওষুধ খাওয়া যায়! এসব ওষুধে আবার শরীর দুর্বল করে দেয়। এর সঙ্গে আছে পার্শ্বপ্রতিক্রিয়া। এছাড়া শরীরের প্রতিরোধ ক্ষমতা কম থাকায়ও সর্দি-কাশি আক্রমণ ঘটে। তবে এর জন্য কিছু ঘরোয়া উপায় অবলম্বন করা যেতে পারে। এতে যেমন পার্শ্ব প্রতিক্রিয়া নেই তেমনি সর্দি-কাশি প্রতিরোধের শক্তি বৃদ্ধি করে থাকে। 

এবার জেনে নিন ঘরোয়া সহজ উপায়গুলো কি কি:

আদা
সর্দি-কাশি ঠেকাতে আদা-চা যে খুব কার্যকর এ কথা সকলেই জানেন। তবে এই চা ফোটানোর সময় তাতে কিছুটা মধু ও লেবুর রস দিতে পারেন। যা শরীরকে গরম রাখতে ও সর্দি-কাশি দূর করতে বিশেষভাবে কার্যকরী।

গরম পানির ভাপ
কান, গলা, মাথা ঢেকে ফেলুন বড় চাদর দিয়ে। তারপর গরম পানির ভাপ নিন। গরম পানিতে ব্যাকটিরিয়া নিরোধক কিছু ওষুধও ফেলতে পারেন। অনেকে ক্যামোমাইল বা ইউক্যালিপটাস তেল যোগও করে থাকেন। ভাপ নিলে নাক দিয়ে পানি পড়া কমবে তেমনি কাশিও কমতে বাধ্য। ভাপ নেওয়ার সময় ফ্যান বন্ধ রাখবেন। ভাপ নেয়া শেষ হলে অন্তত দশ মিনিট ফ্যানের বাতাস থেকে দূরে থাকুন।

মধু
প্রতিদিন ঘুমনোর আগে আনপাস্তুরাইজড মধু খান। কেউ কেউ গরম পানি বা দুধের সঙ্গে মিশিয়েও খেয়ে থাকেন। কাশি কমাতে ও ঠাণ্ডার প্রকোপ থেকে দূরে থাকতে মধু খুবই কার্যকর।

আপেল সাইডার ভিনিগার
গলার মিউকাসকে ভাঙতে ও ব্যাকটিরিয়ার আক্রমণ ঠেকাতে আপেল সাইডার ভিনিগার খুবই উপকারী। সর্দি-কাশির সমস্যা থাকলে প্রতিদিন উষ্ণ পানিতে দু’চামচ আপেল সাইডার যোগ করে খালি পেটে খাবেন। যার ফলে ঠান্ডাজনিত অসুখের হাত থেকে অনেকটাই রক্ষা পাবেন।

ইনিউজ ৭১/এম.আর