বড় পরিবর্তন আনছে ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৩১শে আগস্ট ২০১৯ ১১:২০ অপরাহ্ন
বড় পরিবর্তন আনছে ফেসবুক

২০১৬ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেনসিয়াল নির্বাচনে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য চুরির অভিযোগে অভিযুক্ত হয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ এবং তার জন্য ফেসবুককে জরিমানা থেকে শুরু করে নানারকম প্রশ্নের সম্মুখীন হতে হয়েছিল। তাই আসন্ন ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেনসিয়াল নির্বাচনকে সামনে রেখে ফেসবুক নিয়েছে ব্যপক প্রস্তুতি যাতে গত নির্বাচনের মতো বিপাকে পড়তে না হয় তাদেরকে।

প্রস্তুতি বলতে বিশেষ কিছু নয়, শুধু রাজনৈতিক বিজ্ঞাপণকে নিয়ন্ত্রণ করবে ফেসবুক। এবং এই উদ্দেশে রাজনৈতিক বিজ্ঞাপণ প্রচারের ক্ষেত্রে একটি নতুন বিধি উন্মোচন করেছে ফেসবুক। এই নতুন নিয়ম অনুযায়ী রাজনৈতিক বিজ্ঞাপণদাতাদের বিজ্ঞাপণ দেওয়ার সময় বিজ্ঞাপণদাতাকে উক্ত রাজনৈতিক প্রতিষ্ঠান কিংবা সংস্থার নাম ও সঠিক তথ্য দিতে হবে এবং তাদের পরিচয় যাচাই করা হবে। এটি ফেসবুক ও ইনস্টাগ্রাম উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

উল্লেখ্য যে, ২০১৬ সালের যুক্তরাষ্ট্রের নির্বাচনের সময় বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় ৭০ মিলিয়ন ডলারের বিজ্ঞাপণ দিয়েছিল ফেসবুকে। এমনকি বিভিন্ন ভুয়া বিজ্ঞাপণ ও বিভিন্ন জরিপ চালিয়ে ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন তথ্য সংগ্রহ করেছিল ডোনাল্ড ট্রাম্প এর দল। এবং এই তথ্যগুলো নির্বাচনী প্রচারণায় ব্যবহার করেছিল তারা। ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার সারা শিফ দাবী করেছেন তাদের এই নতুন নিয়ম এবং সিকিউরিটি ব্যবস্থায় রাজনৈতিক দলগুলো পূর্বের নির্বাচনের মতো সেই সুযোগ আর নিতে পারবে না।  সুত্র: বিবিসি ও ফেসবুক

ইনিউজ ৭১/টি.টি. রাকিব