দুবাইয়ে ৩৮০ কোটি বছরের বৃহত্তম কালো হীরা প্রদর্শন

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২০শে জানুয়ারী ২০২২ ০৭:৩২ অপরাহ্ন
দুবাইয়ে ৩৮০ কোটি বছরের বৃহত্তম কালো হীরা প্রদর্শন

সংযুক্ত আরব আমিরাতের বৃহত্তম শহর ও বিশ্ববাণিজ্যের অন্যতম কেন্দ্র দুবাইয়ে প্রদর্শিত হচ্ছে ৩৮০ কোটি বছরের বৃহত্তম কালো হীরা ’দ্য এনিগ্মা’।


বর্তমান বিশ্বে যত কাটা হীরা আছে সেগুলোর মধ্যে এটি বৃহত্তম। মধ্যপ্রাচ্যভিত্তিক একটি গণ্যমাধ্যম জানিয়েছে এই হীরাটি ৫৫৫ দশমিক ৫৫ ক্যারেটের।


নিউইয়র্কভিত্তিক নিলাম সংস্থা সোথবে’স অকশন হাউসের রত্ন এবং অলঙ্কার বিশেষজ্ঞ সোফি স্টিভেন্স হীরাটি পৃথিবীর নয় বলে জানিয়েছেন। কালের বিবর্তনে ২৬০ কোটি থেকে ৩৬০ কোটি বছর আগে মহাকাশ থেকে পৃথিবীতে এসে পড়া কোনো উল্কাপিন্ড বা হীরকপূর্ণ কোনো গ্রহাণু থেকে উদ্ভব হয়েছে হীরাটির।


সোফি স্টিভেন্স বলেন যেখানে কালো হীরা পৃথিবীতে দুর্লভ সেখানে এরুপ আকৃতির কালো হীরা খুব বেশি বিরল। তবে, কবে এবং কীভাবে হীরাটির আবির্ভাব পৃথিবীতে ঘটেছে তা এখনো রহস্যপূর্ণ। হীরাটি একদমই ভিন্ন ধাচের হীরা।


’দ্য এনিগ্মা’ হীরাটিকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তার ও প্রতিরক্ষার প্রতীক হামসার আদলে কাটা হয়েছে। দুবাইয়ে এক ব্যক্তির সংগ্রহে ২০ বছর ছিল এই হীরাটি। উক্ত ব্যক্তিটি সম্পর্কে পরিচয় গোপন রাখা হয়েছে। 


দুবাইয়ে প্রদর্শনীর পর ‍যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ও যুক্তরাজ্যের রাজধানী লন্ডনেও প্রদর্শন করা হবে হীরাটি। 


জানা গেছে ফেব্রুয়ারি ৩ তারিখ হীরাটি বিক্রির জন্য নিলামে তোলা হবে। ৫০ লাখ ডলারে হীরাটি বিক্রি হবে এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।