জাতিসংঘ বৈঠকে যুক্তরাষ্ট্র-রাশিয়ার উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১লা ফেব্রুয়ারি ২০২২ ০৪:৩৫ অপরাহ্ন
জাতিসংঘ বৈঠকে যুক্তরাষ্ট্র-রাশিয়ার উত্তেজনা

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের ডাকা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে মার্কিন ও রাশিয়ান কূটনীতিকদের মধ্যে উত্তেজনাপূর্ণ বাদানুবাদের ঘটনা ঘটেছে। 


মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) এ বৈঠকে রাষ্ট্রদূত লিনডা টমাস-গ্রিনফিল্ড বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা মোতায়েন ইউরোপে গত কয়েক দশকে এত বেশি পরিমাণে সেনা মোতায়েনের ঘটনা ঘটেনি। 


অন্যদিকে রাশিয়ার রাষ্ট্রদূত যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশৃঙ্খলায় প্ররোচনা এবং রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অভিযোগ করেন। ইউক্রেন আক্রমণ করলে রাশিয়ার বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। 


এদিকে, ক্রেমলিনের সাথে সংশ্লিষ্ট আরও ব্যক্তি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের অপর নিষেধাজ্ঞা আরোপ সম্ভবপর করতে ব্রিটেন আইন প্রণয়ন করছে বলে জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। 


এসব নিষেধাজ্ঞা আরোপিত হলে ক্রেমলিন আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থা থেকে একেবারেই বিচ্ছিন্ন হয়ে পড়বে বলে সতর্ক করে দেন এক মার্কিন কর্মকর্তা। ইউক্রেন সীমান্তে রাশিয়া গত কয়েক সপ্তাহে প্রায় ১০ হাজার সৈন্য, ট্যাঙ্ক, অস্ত্র এবং মিসাইল মোতায়েন করেছে। 


এই ইস্যুতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের বৈঠক করার কথা রয়েছে। ব্রিটেন, পোল্যান্ড ও নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীরও মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেন্সকির সাথে বৈঠকের উদ্দেশ্যে ইউক্রেনে যাওয়ার কথা রয়েছেন।