তেল মজুতকারীদের বিরুদ্ধে অভিযান শুরু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে মে ২০২২ ০৯:১৯ অপরাহ্ন
তেল মজুতকারীদের বিরুদ্ধে অভিযান শুরু

বেশি দামে বিক্রির জন্য যারা ডিজেল বা পেট্রল মজুত করে রেখেছে, তাদের ধরতে দেশজুড়ে অভিযান শুরু করেছে শ্রীলঙ্কার পুলিশ। রোববার (২২ মে) থেকে এ অভিযান শুরু হয়।


কলম্বোতে এক সংবাদ সম্মেলনে দেশটির পুলিশের মুখপাত্র নিহাল থালদুয়া সাংবাদিকদের জানান, তাদের কাছে তথ্য রয়েছে, শ্রীলঙ্কার বিভিন্ন এলাকায় গ্যাস স্টেশনগুলোতে ডিজেল ও পেট্রল কেনার জন্য যে বিপুল সংখ্যক মানুষ ভিড় করছেন তাদের অনেকেই পরে আবার বেশি দামে সেগুলো বিক্রি করছেন। 


থালদুয়া বলেন, গ্যাস স্টেশনগুলোতে জ্বালানি থাকা সত্ত্বেও মজুতকারী ক্রেতাদের জন্য গ্যাস স্টেশনগুলোতে দীর্ঘ লাইন পড়ছে। ফলে সমস্যায় পড়ছেন সাধারণ ক্রেতারা। 


এদিকে শ্রীলঙ্কার বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানান, শনিবার (২১ মে) রাত থেকে পেট্রলবাহী একটি জাহাজ কলম্বো বন্দরে তেল খালাস করেছে। এ ছাড়া পেট্রলবাহী আরও একটি জাহাজ আগামী ২৫ মে কলম্বো বন্দরে এসে পৌঁছাবে বলে জানান তিনি। 


এর আগে নজিরবিহীর অর্থনৈতিক সংকট এবং সরকারবিরোধী তীব্র আন্দোলনের মুখে জারি করা জরুরি অবস্থা শনিবার থেকে প্রত্যাহার করে নেয় শ্রীলঙ্কা সরকার।  


করোনা মহামারি ও সরকারের ভুল সিদ্ধান্তের কারণে শ্রীলঙ্কাকে তার ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে হচ্ছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ঘাটতির কারণে জ্বালানি ও ওষুধ আমদানি বন্ধ হয়ে গেছে। আন্দোলনের মুখে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ওই সময় প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে দেশটির নানা স্থানে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৯ জন নিহত ও দুই শতাধিক বিক্ষোভকারী আহত হয়। 


১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর ইতিহাসের সবচেয়ে কঠিন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে ২ কোটি ২০ লাখ মানুষের দ্বীপ দেশ শ্রীলঙ্কা। রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়া এর অন্যতম প্রধান কারণ। 


এ মুহূর্তে শ্রীলঙ্কা বিদেশি দাতাদের কাছ থেকে নেওয়া ৫০ বিলিয়নের বেশি ডলারের ঋণ পুনর্গঠন করতে চাইছে। তাদের দাবি, ঋণ পরিশোধের এ শর্ত তাদের জন্য আরও বেশি সহজ করতে হবে।