বিশ্বজুড়ে করোনায় কমেছে মৃত্যু ও শনাক্ত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৫শে জুলাই ২০২২ ১০:৩৪ পূর্বাহ্ন
বিশ্বজুড়ে করোনায় কমেছে মৃত্যু ও শনাক্ত

করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৭২৮ জন মারা গেছেন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে তিন শতাধিক। এসময় নতুন রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৮৯ হাজার ৮১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ১ লাখ ১৫ হাজার।


সোমবার (২৫ জুলাই) সকালে করোনার হিসেব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।ওয়ার্ল্ডোমিটারসের তথ্যমতে, জাপানে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১ লাখ ৯২ হাজার ১০৯ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৫৩ জন। মৃত্যুর শীর্ষে ব্রাজিল। দেশটিতে মারা গেছেন ৪২ জন এবং আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮২৩ জন।


এ ছাড়া যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৫৫৬ জন এবং মারা গেছেন ১৭ জন। ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৩২ জন। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৪৩৩ জন এবং মারা গেছেন ১৮ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ২০৮ জন এবং মারা গেছেন ৭৭ জন। একইসময়ে নিউজিল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮৪৯ জন এবং মারা গেছেন ১৪ জন।


তাইওয়ানে মারা গেছেন ৬৫ জন এবং আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৭৩৭ জন। ইরানে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৩১ জন এবং মারা গেছেন ৩৪ জন। রাশিয়ায় মারা গেছেন ৩৭ জন এবং আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫২৩ জন। অস্ট্রেলিয়ায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৪৬ জন এবং মারা গেছেন ৩৮ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৩৯০ জন এবং মারা গেছেন ৩০ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৭৩০ জন এবং মারা গেছেন ২৯ জন।


বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ কোটি ৫০ লাখ ২২ হাজার ৯৭৪ জন। মৃত্যু হয়েছে ৬৪ লাখ ২ হাজার ৯৬৫ জনের। সুস্থ হয়েছেন ৫৪ কোটি ৪৭ লাখ ১৬ হাজার ৪১৬ জন।উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।