তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শনিবার ৩রা সেপ্টেম্বর ২০২২ ১০:৫৮ পূর্বাহ্ন
তাইওয়ানকে ১১০ কোটি ডলারের অস্ত্র দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। চীনের সঙ্গে দেশটির উত্তেজনার মধ্যে এই ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।


শুক্রবার (২ আগস্ট) তাইওয়ানের প্রতিরক্ষাব্যবস্থা জোরদারের লক্ষ্যে ওয়াশিংটনের পক্ষ থেকে এ ঘোষণা এসেছে। বাইডেন প্রশাসন আনুষ্ঠানিকভাবে তাইওয়ানকে ১.১ বিলিয়ন ডলার মূল্যের প্রতিরক্ষামূলক অস্ত্র বিক্রি করার অভিপ্রায় কংগ্রেসকে অবহিত করেছে।


কারণ সম্প্রতি মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। তার ওই সফর নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনা শুরু হয়। তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং। এমন পরিস্থিতিতেই তাইওয়ানে অস্ত্র বিক্রির ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।


যুক্তরাষ্ট্র তাইওয়ানে নতুন করে যে অস্ত্র বিক্রির ঘোষণা দিয়েছে এর মধ্যে আছে ৬৬ কোটি ৫০ লাখ ডলারের ‘রাডার ওয়ার্নিং সিস্টেম’। এর মাধ্যমে ধেঁয়ে আসা ক্ষেপণাস্ত্র শনাক্ত করা যাবে। এ ছাড়া আছে ৩৫ কোটি ৫০ লাখ ডলারের ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র, যা যেকোনো জাহাজ ডুবিয়ে দিতে সক্ষম।


জানা গেছে, তাইওয়ানে অস্ত্র বিক্রির এ অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, “তাইওয়ানের নিরাপত্তার জন্য এসব অস্ত্র খুব জরুরি।”


তিনি আরও বলেন, “তাইওয়ানের ওপর সামরিক, কূটনৈতিক ও অর্থনৈতিক চাপ দেওয়া থেকে সরে আসার জন্য আমরা বেইজিংয়ের প্রতি আহ্বান জানাচ্ছি। আমরা চাই এর পরিবর্তে তাইওয়ানের সঙ্গে অর্থবহ আলোচনায় করুক চীন।”


তাইওয়ানের কাছে বাইডেন প্রশাসনের দ্বারা অগ্রসর হওয়া পঞ্চম এবং বৃহত্তম অস্ত্র বিক্রি। যা আগামী চার বছরে তাইওয়ানকে প্রদত্ত নিরাপত্তা সহায়তার পরিমাণ বাড়ানোর জন্য আইন প্রণয়নের কথা বিবেচনা করছে।


বিদেশী সামরিক বিক্রয় কিভাবে সম্পূর্ণ হয় তার থেকে উদ্ভূত বৃহত্তর কাঠামোগত চ্যালেঞ্জের কারণে এই ধরনের বিক্রয় সাধারণত বিতরণ হতে বেশ কয়েক বছর সময় নেয়। 


এ প্রসঙ্গে তাইওয়ান এবং চীন বিষয়ক হোয়াইট হাউসের সিনিয়র ডিরেক্টর লরা রোজেনবার্গার বলেছেন, “প্রশাসন প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করার জন্য একটি ‘পর্যাপ্ত প্রচেষ্টা’ গ্রহণ করেছে। আমরা ডেলিভারি ত্বরান্বিত করার প্রয়োজনীয়তা সম্পর্কে তীব্রভাবে সচেতন।” 


তবে তাইওয়ানের কাছে এই অস্ত্র বিক্রিতে মার্কিন কংগ্রেসের অনুমোদন লাগবে। তবে তাইওয়ান প্রশ্নে কংগ্রেসের উভয় দল সব সময় সমর্থন দিয়ে আসছে। তাই কংগ্রেস তাইওয়ানের কাছে নতুন করে এসব অস্ত্র বিক্রির অনুমোদন শিগগিরই দেবে বলে ধারণা করা হচ্ছে।

সূত্রঃ ওয়াসিংটন পোস্ট