মদিনায় মিলল সোনার খনি, বিপুল গুপ্তধন!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৩শে সেপ্টেম্বর ২০২২ ০৮:৪২ অপরাহ্ন
মদিনায় মিলল সোনার খনি, বিপুল গুপ্তধন!

খনিজ তেলের মতো প্রাকৃতিক সম্পদে বলীয়ান সৌদি আরব। সেই শক্তি আরও বাড়িয়ে এবার মরুরাষ্ট্রে মিলল সোনা ও তামার খনির সন্ধান। সৌদি সরকার সূত্রে খবর, ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র ধর্মস্থান মদিনা শহরের নিচে সোনা ও তামার মতো আকরিক সম্পদের হদিশ পাওয়া গিয়েছে।


নিজের টুইটার হ্যান্ডেলে সৌদি জিওলজিক্যাল সার্ভে এই খনি আবিষ্কারের কথা জানিয়েছে। সৌদি সংবাদ সংস্থা SPA জানিয়েছে, মদিনার আবা আল-রাহা এলাকায় সোনার খনির সন্ধান মিলেছে। মদিনার ওয়াদি আল-ফারা অঞ্চলের আল মাদিক এলাকায় মিলেছে তামার খনির সন্ধান। তাঁদের এই নতুন আবিস্কার দুনিয়ার কাছে বিনিয়োগের নতুন সম্ভবনার দরজা খুলে দেবে বলেও টুইটে আশা প্রকাশ করেছে সৌদি আরবের ভূতাত্বিক সংস্থা।


সৌদি সংবাদমাধ্যম ‘Al Arabiya’-র এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন আবিষ্কারের ফলে দেশের খনিশিল্প আরও উন্নত হবে। দেশের অর্থনীতিকে আরও মজবুত করে দেশে ৫৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। এর ফলে দেশে প্রায় ৪ হাজারেরও বেশি কর্মসংস্থানের সুযোগ হবে। আরব দেশগুলির মধ্যে সৌদিতেই রয়েছে সব থেকে বেশি খনিজ তেল। তার সঙ্গে এবার সোনা উৎসপাদন জুড়ে গেলে সেই দেশে অর্থনীতি আরও গতি পাবে বলে আশা। বিদেশি বিনিয়োগও বাড়ার সম্ভবনা রয়েছে বলে মত রিয়াধের প্রশাসনিক কর্তাদের।


উল্লেখ্য, সৌদি আরবের (Saudi Arabia) ক্ষমতার আসল অধিকারি যুবরাজ মহম্মদ-বিন-সলমন। দেশের অর্থনীতিকে তেল নির্ভরতা থেকে বের করতে পর্যটন শিল্প ও ভারি শিল্পের উপর জোর দিয়েছেন তিনি। ২০৩০ সালের মধ্যে সেই নির্ভরতা কমানোর টার্গেট নিয়েছেন সৌদি যুবরাজ। খনিতে বিনিয়োগ বাড়াতে নতুন আইনও তৈরি করেছে সৌদি আরব। মদিনার এই খনিতে বিনিয়োগ বাড়লে, যুবরাজের লক্ষ্য পূরণ হবে বলেই আশা।