বেঁচে উঠেছে পৃথিবীর প্রাচীনতম ভয়ংকর ভাইরাস! ফের মহামারীর আশঙ্কা বিশ্বে?

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ৩০শে নভেম্বর ২০২২ ০৮:৫৮ অপরাহ্ন
বেঁচে উঠেছে পৃথিবীর প্রাচীনতম ভয়ংকর ভাইরাস! ফের মহামারীর আশঙ্কা বিশ্বে?

৪৮ হাজার ৫০০ বছরের পুরনো ভাইরাস! 'জম্বি ভাইরাস'! সেই 'জম্বি ভাইরাসে'র হদিশ মিলেছে রাশিয়ায়। আর তারপরই উসকে উঠেছে প্যানডেমিকের আশঙ্কা। করোনার ত্রাস মিটতে না মিটতেই ফের কি কোনও মহামারী আসতে চলেছে? ফের কোনও অতিমারীর কবলে পড়তে চলেছে গোটা বিশ্বে?  

  

রাশিয়ায় বরফ জমে যাওয়া একটি হ্রদে এই ভাইরাসের সন্ধান মিলেছে। এই ভাইরাস প্রাণিদেহ, মানবদেহে সংক্রমণ ঘটাতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। রাশিয়ার সার্বিয়া অঞ্চলে বিভিন্ন নমুনা সংগ্রহ করে পরীক্ষা করছিলেন ইউরোপীয় গবেষকরা। যার মধ্যে ম্য়ামথের জীবাশ্ম থেকে পাওয়া ভাইরাসও ছিল।  

  

তখনই তাঁরা দেখেন যে বেঁচে উঠেছে পৃথিবীর প্রাচীনতম ভয়ংকর ভাইরাস! যার ১৩টি প্যাথোজেনকে তাঁরা শনাক্ত করতে পেরেছেন। তাঁদের কথায় যেগুলি 'জম্বি ভাইরাস'! সাড়ে ৪৮ হাজার বছরের পুরনো সেই প্যানডোরাভাইরাস ইয়েডোমা ভেঙে দিয়েছে ২০১৩ সালে ৩০ হাজার বছর পুরনো ভাইরাস মেলার রেকর্ডও।

  

প্রসঙ্গত, ইতিমধ্যেই আফ্রিকান মহাদেশের ঘানায় চোখ রাঙাচ্ছে মারবার্গ ভাইরাস। এই ভাইরাসের সংক্রমণে প্রতি ১০ জনে ৮ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছে, সাবধান না হলে খুব সহজেই হাতের বাইরে চলে যাবে ভয়ংকর এই ভাইরাস। হু-র মতে এই ভাইরাস আসে বাদুড় থেকে। এটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে মানবদেহের ফ্লুইডের মাধ্যমে। 

  

মানব শরীরে এই ভাইরাস ঢুকলে ২-২১ দিন ধরে চলে ইনকিউবেশন পিরিয়ড। এরপরই ধুম জ্বর, মাথা ধরা, মাথা ঘোরা, বমিবমি ভাব, বুকে ব্যথা, গলায় ব্যথা, তলপটে ব্যথা, ডায়রিয়ার মতো বিভিন্ন উপসর্গ দেখা যায়। উপসর্গ একটু পুরনো হলে জন্ডিস, প্যাংক্রিয়াস ফোলা, হঠাত্ করে ওজন কমে যাওয়া, লিভারের সমস্যার সঙ্গে মাল্টি অর্গান ফেলিওর পর্যন্ত হতে পারে।

সূত্র: জি২৪ ঘন্টা