সীতারাম ইয়েচুরিকে কাশ্মীরে ঢুকতে বাধা

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ৯ই আগস্ট ২০১৯ ০৬:১৩ অপরাহ্ন
সীতারাম ইয়েচুরিকে কাশ্মীরে ঢুকতে বাধা

কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা গুলাম নবী আজাদের পর শুক্রবার কাশ্মীরে ঢুকতে দেওয়া হয়নি ভারতের প্রধান বামপন্থী দল মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টি বা সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরিকে।

কাশ্মীর ভিত্তিক ইংরেজি দৈনিক নর্থলাইন্স জানিয়েছে, এদিন সীতারামসহ ডি রাজাকে শ্রীনগর বিমানবন্দরে আটকে দেওয়া হয়। সিপিআইএম টুইটারে অভিযোগ করেছে, ‘সীতারামের যাওয়ার বিষয়টি আগে থেকে কাশ্মীরের প্রশাসনকে জানিয়েও কোনো লাভ হয়নি। অযাচিতভাবে আমাদের শহরে ঢুকতে দেওয়া হয়নি।’

সীতারাম পিটিআইকে ফোনে বলেন, ‘তারা আমাদের একটি লিগাল অর্ডার দেখায়। যেখানে বলা আছে শ্রীনগরে ঢোকা যাবে না।’ ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করে দেশটির অধীনে থাকা জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পর সেখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করতে যাচ্ছিলেন এই রাজনীতিবিদরা।

কাশ্মীরে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারণ মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। অলিগলির দখল নিয়েছে সেনাবাহিনীর সদস্যরা। স্থানীয় নেতারা আছেন ধরপাকড়ের ভেতর।

গতকাল চেন্নাইয়ে প্রয়াত করুণানিধির স্মরণসভায় যোগ দিতে গিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর কোনো খবর পাচ্ছেন না তিনি।

তাকে নিয়ে উদ্বেগ প্রকাশ করে মমতা বলেন, ‘আমরা তার অবস্থান সম্পর্কে কিছুই জানি না, আমরা সত্যিই উদ্বিগ্ন। এই পরিস্থিতির বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে।’