সৌদির অর্থ ছাড়া আর কিছুই নেই: ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ২৩শে অক্টোবর ২০১৯ ০৪:০৬ অপরাহ্ন
সৌদির অর্থ ছাড়া আর কিছুই নেই: ট্রাম্প

সৌদি আরবকে নিয়ে ফের উপহাস করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, সৌদি আরবের অর্থ ছাড়া আর কিছুই নেই। ফক্স নিউজ'কে দেয়া এক সাক্ষাৎকারে সৌদি আরবের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়ার কথা স্বীকার করেছেন ট্রাম্প। এবং এটাকে তিনি নিজের জন্য গর্ব হিসেবে বর্ণনা করেছেন।

গত বছরও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, তাদের সেনা-সমর্থন ছাড়া সৌদি রাজা সালমান দুই সপ্তাহও ক্ষমতায় থাকতে পারবেন না। মার্কিন সরকারই সৌদি আরবকে রক্ষা করছে বলে তিনি জানিয়েছিলেন। এছাড়াও ফক্স নিউজের উপস্থাপক ওই সাক্ষাৎকারের এক পর্যায়ে ইরানের আকাশসীমায় অত্যাধুনিক মার্কিন ড্রোন ধ্বংস, ইরানিদের মাধ্যমে তেল ট্যাংকার আটক এবং হরমুজ প্রণালীর নিরাপত্তা নিয়ে প্রশ্ন করেন।

এ সংক্রান্ত প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা যেসব তেল ট্যাংকার আটক করেছে সেগুলো আমাদের নয় এবং হরমুজ প্রণালীর নিরাপত্তা ইস্যুতে বলব ভূ-রাজনৈতিক দিক থেকে হরমুজ প্রণালী আমাদের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ নয়। ট্রাম্প দাবি করেন, হরমুজ প্রণালী দিয়ে তাদের জাহাজ খুব একটা চলাচল করে না। পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা নিশ্চিত করার স্লোগান তুলে আমেরিকা ইরানবিরোধী জোট গঠনে ব্যর্থ হওয়ার পর ট্রাম্প এসব কথা বললেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব