ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১৩ই ডিসেম্বর ২০১৯ ১১:২৬ পূর্বাহ্ন
ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী

বাংলাদেশের পর এ বার জাপান। ভারত সফর বাতিল করতে পারেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। নাগরিকত্ব সংশোধনী বিল বিল ও এনআরসির প্রতিবাদে বিক্ষোভে উত্তাল অসমের গুয়াহাটিতেই জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত বলে জানিয়েছে জাপানি সংবাদ সংস্থা জিজি প্রেস। ভারতীয় বিদেশ মন্ত্রক অবশ্য জানিয়েছে, তাদের কাছে এই সংক্রান্ত কোনও খবর নেই।

১৫ ডিসেম্বর রবিবার থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। গত সপ্তাহেই ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার ঘোষণা করেন, আগামী ১৫ থেকে ১৭ ডিসেম্বর ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে বিদেশ মন্ত্রক। যদিও তখন বৈঠকের স্থান নির্দিষ্ট করে জানানো হয়নি মন্ত্রকের তরফে।

তবে বিদেশমন্ত্রক সূত্রে খবর, সেই বৈঠকের প্রস্তুতি চলছিল গুয়াহাটিতে। কিন্তু তার আগেই জিজি প্রেস দাবি করেছে, জাপানের প্রধানমন্ত্রী তাঁর সফর বাতিলের কথা ভাবনাচিন্তা করছেন। যদিও শিনজো আবে ইতিমধ্যেই সফর বাতিল করে দিয়েছেন এমন খবর দেয়নি জিজি প্রেস।

সিএবি এবং এনআরসির প্রতিবাদে বিভিন্ন প্রান্তে প্রতিবাদ-বিক্ষোভে অগ্নিগর্ভ অসমের বিস্তীর্ণ এলাকা। অগ্নি সংযোগ, পুলিশের গুলি, কার্ফু, মোবাইল-ইন্টারনেট বন্ধ রয়েছে প্রায় গোটা রাজ্যেই। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের বিদেশ ও স্বরাষ্ট্রমন্ত্রী। তার মধ্যে এ বার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সফর বাতিলের সম্ভাবনার খবরে উদ্বেগ বেড়েছে নয়াদিল্লির। যদিও এই খবর সম্পর্কে রবীশ কুমার বৃহস্পতিবার বলেন, ‘‘আমাদের কাছে এই ধরনের কোনও আপডেট নেই।’’

ইনিউজ ৭১/এম.আর