গণতন্ত্রকে দুর্বল করছে ফেসবুক: গবেষণা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ১২ই জুন ২০২০ ১০:৪২ পূর্বাহ্ন
গণতন্ত্রকে দুর্বল করছে ফেসবুক: গবেষণা

সোশ্যাল মিডিয়া কনটেন্ট পলিসি বিতর্ক তৈরি করেছে। বলা হচ্ছে ফেসবুক গণতন্ত্রকে দূর্বল করেছে। এই বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যিনি টুইটারে পরামর্শ দিয়েছিলেন যে রাষ্ট্রপতি নির্বাচনের জন্য মেল-ইন ব্যালট ভোট কার্যকর করা। তিনি যে অন্তর্নিহিত উত্তেজনার মুখোমুখী হচ্ছেন তা পরিষ্কার। অনেক লোক যারা সম্ভবত রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দেওয়ার জন্য মেল-ইন ব্যালট ব্যবহার করবেন তারা সম্ভবত ডেমোক্র্যাটদের পক্ষে থাকবেন।

টুইটারের প্রতিক্রিয়া জোরালো ছিল। অপরাধটি পরিষ্কার ছিল: ট্রাম্পের টুইটটি ভোটদান সম্পর্কে ক্ষতিকারক এবং রাজনৈতিকভাবে অভিযুক্ত ভুল তথ্য রচনা করেছে, যা কোনও গণতন্ত্রের মধ্যে সর্বাধিক পবিত্র প্রক্রিয়া। প্রথমবারের মতো, টুইটার কোনও ট্রাম্পের টুইটকে সম্ভাব্য বিভ্রান্তিকর হিসাবে পতাকাঙ্কিত করেছে- একটি স্থায়ী রাষ্ট্রপতির বিরুদ্ধে সাহসী কাজ।

কয়েক দিনে, ট্রাম্প একটি নির্বাহী আদেশ জারি করেছিলেন, যা শিল্প থেকে দূরে এবং সরকারের হাতে কন্টেন্ট সংযোজন কর্তৃপক্ষকে ত্বরান্বিত করার চেষ্টা করে। বেশিরভাগ আইনী বিশেষজ্ঞদের মতে রাষ্ট্রপতি আদেশ হল অলস ও মরিয়া।যুক্তরাষ্ট্রের পুলিশ অন্যায়ভাবে জর্জ ফ্লয়েডকে হত্যা করার পর টুইটার ও ফেসবুকে পুলিশের পক্ষে সাফাই গেয়ে ট্রাম্প একটি পোস্ট দেন। যা টুইটার সরিয়ে ফেলে। কিন্তু ফেসবুক পোস্টটি সরায়নি। এই ঘ্টনায় ফুঁসে উঠেছে দেশটির জনগণ। ফেসবুকের প্রতি তাদের অনাস্থা তৈরি হয়েছে।

একদল গবেষষ মনে করছেন ফেসবুকে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে আরো দূর্বল করেছে। ফেসবুক সরকারের পক্ষ নিয়ে জনগণের মধ্যে বিভেদ তৈরি করেছে।গবেষকদল বলছেন, ‘আমরা যদি টুইটারের ক্রিয়াকলাপ বিচার করি তবে আমাদের বলতে হবে যে সংস্থাটি অন্য সব কিছুর চেয়ে গণতান্ত্রিক স্বার্থকেই বেছে নিয়েছে। প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ পরামর্শ দিয়েছিলেন যে তিনি সত্যের সালিশী হতে চান না।’

অনেকের যুক্তি রয়েছে, ফ্রি ফেসবুকের মুক্ত বাক্য রক্ষার ধারণাটি মোটেই সুরক্ষিত নয়। আসলে, জাকারবার্গের গত বছরের শেষের দিকে জাকারবার্গে প্রণীত নীতিগুলো পুরোপুরি তার ফার্মের বাণিজ্যিক আগ্রহের মধ্যে রয়েছে। এটি বেশ সম্ভব যে তাদের ব্যবহারকারীর বাকস্বাধীনতা রক্ষা করার সাথে তাদের কোনও সম্পর্ক নেই। আপত্তিজনক বিষয়বস্তু পতাকাঙ্কিত না করার বা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার জন্য, ফেসবুক তার ব্যবসা রক্ষা করে। সংস্থা আপত্তিকর উপাদান ছেড়ে যেতে পারে, যা প্রায়শই সবচেয়ে আকর্ষক সামগ্রীর মধ্যে থাকে।

প্রকৃতপক্ষে, সরকার এবং শিল্পকে চ্যালেঞ্জ জানাতে সর্বদা মুক্ত বক্তব্য প্রয়োগ করা হয়েছে। কিন্তু ফেসবুক, ইউটিউব এবং টুইটারের মতো অন্তর্নিহিত বাণিজ্যিক ব্যবস্থা এই অভারসাম্য ব্যবস্থাকে অভ্যন্তরীণভাবে গণতান্ত্রিক ব্যবস্থার অভ্যন্তরে পরিণত করেছে। আধুনিক মিডিয়া যুগের আগে নাগরিকরা স্বাভাবিকভাবেই তাদের বক্তৃতার জন্য জবাবদিহি করতে বাধ্য হয়েছিল - প্রিন্ট মিডিয়া, টেলিভিশন বা জনগণের প্রতিবাদের হোক। মনে করছেন বিশেষজ্ঞরা।