প্রত্যেকে নিরাপদ না হলে কেউ নিরাপদ হবে না: ডব্লিউএইচও

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১৯শে আগস্ট ২০২০ ০৯:৪৮ পূর্বাহ্ন
প্রত্যেকে নিরাপদ না হলে কেউ নিরাপদ হবে না: ডব্লিউএইচও

মহামারি করোনাভাইরাসের টিকার জাতীয়বাদ ঠেকানোর আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, ‘প্রত্যেকে নিরাপদ না হলে কেউ নিরাপদ হবে না।এজন্যে টিকার জাতীয়তাবাদ থামাতে হবে।’মঙ্গলবার অনলাইন ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, কোভিড-১৯ রোগের টিকা পাওয়া নিশ্চিত করার চেষ্টা করতে গিয়ে দেশগুলো অন্যদের চেয়ে নিজেদের স্বার্থকে অগ্রাধিকার দেওয়ায় করোনাভাইরাস মহামারি পরিস্থিতি আরো খারাপ হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরো বলেন যে, সংস্থার প্রত্যেক সদস্যের কাছে চিঠি পাঠিয়ে তিনি বলেছেন তারা যেন টিকা তৈরির বহুপাক্ষিক চেষ্টায় যোগ দেয়।তিনি বলেন, বিশ্ব যদি দ্রুত এ ভাইরাস থেকে মুক্ত হতে চায়, তবে একত্রিতভাবে কাজ করতে হবে। কারণ এটি বিশ্বায়নের দুনিয়া। এখানকার অর্থনীতি একে অপরের উপর নির্ভরশীল। বিশ্বের একাংশ কিংবা গুটিকয়েক দেশ একা একা নিজেদেরকে ভাইরাস থেকে মুক্ত ভাবতে পারবে না।

করোনা নিয়ে আপডেট দেয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ২৩ লাখ ৫ হাজার ২০৫ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৩২৮ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৬৬৮ জন।গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৮৪২ জন এবং মৃত্যু হয়েছে ৬ হাজার ৩১২ জনের। একই সময়ে সুস্থ হয়েছেন ২ লাখ ৫৫ হাজারের বেশি মানুষ।