দুই বছরেও সম্পন্ন হয়নি ধাপুয়া ব্রিজের কাজ, জনদুর্ভোগ চরমে

নিজস্ব প্রতিবেদক
সচ্চিদানন্দদেসদয়, আশাশুনি উপজেলা প্রতিনিধি, সাতক্ষিরা
প্রকাশিত: সোমবার ৯ই অক্টোবর ২০২৩ ০৭:২৮ অপরাহ্ন
দুই বছরেও সম্পন্ন হয়নি ধাপুয়া ব্রিজের কাজ, জনদুর্ভোগ চরমে

আশাশুনি উপজেলার কাদাকাটি ও দরগাহপুর ইউনিয়নের মধ্যস্থল ধাপুয়া খালের  উপর ব্রিজ নির্মাণের কাজে ধীর গতি ও ৫ মাস কাজ বন্ধ থাকায় জনভোগান্তি চরম আকার ধারণ করেছে।


কুল্যা টু বাকা সড়ক খুবই ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ। সড়কে প্রতিদিন শত শত ছোটবড় যানবাহন চলাচল করে থাকে। যাতায়াতের মাঝ পথে ধাপুয়া খালের ওপর  ব্রিজটি। এই ব্রিজ দিয়ে সাতক্ষীরা টু বাঁকা সড়কের যাত্রীবাহী মিনিবাসসহ বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। দীর্ঘদিন ব্রীজটি জরাজীর্ণ হয়েছিল। প্রায় ১ বছর ৩ মাস পূর্বে ব্রীজের কাজে হাত দেওয়া হয়। রাস্তা কেটে এ্যাপ্রোচ রাস্তা করা হয়। 


কিন্তু মেয়াদ উত্তীর্ণ হলেও নির্মাণ কাজ শেষ না হওয়ায় ও ৫ মাস যাবৎ কাজ বন্ধ থাকায় যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা ও ঝুঁকি বিরাজ করছে। হাজার হাজার মানুষের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর সাতক্ষীরা ২৯,৩৫৮,৬৮৮ টাকা ব্যয় বরাদ্দে  প্রোগ্রাম ফর সাপোর্টিং  রোলার  ব্রিজ (এস ইউ পি আর বি) প্রকল্পের আওতায় কাজ শুরু  করান ১৪/৪/২৩ তাং। ১৪/৪/২৩ তারিখের মধ্যে কাজ শেষ করার কথা থাকলেও অতিরিক্ত ৫ মাস অতিবাহিত হয়ে গেলেও কাজ শেষ হয়নি। বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংক (আইডিএ) অর্থায়নে কাজ করা হচ্ছে।


এই সড়কে আশাশুনি, তালা, পাইকগাছা, কয়রা ও সাতক্ষীরা সদরসহ পার্শ্ববর্তী উপজেলার মানুষ যাতায়াত করে থাকে। ঠিকাদারি প্রতিষ্ঠান বসুন্ধরা  এন্ড ড্রেসিং সলিউশন কাজটি পেয়েছেন।


আশাশুনি উপজেলা প্রকৌশলী  নাজিমুল হক জানান, বৃষ্টির পানির কারণে বিকল্প রাস্তাটি ভেঙে যাতায়াতে সমস্যা হচ্ছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে এ বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে। বৃষ্টির কারণে এ ব্রিজের কাজ আপাতত বন্ধ রয়েছে। আবহাওয়া ভালো হলে ও পানি কমে গেলেই দ্রুত সময়ে কাজ করা হবে। ব্রিজের ঢালাইয়ের সব ইকুইপমেন্ট আনা হয়েছে। আশা করছি, এক মাসের মধ্যেই ব্রিজের কাজ সম্পন্ন হবে।