অনিয়মের অভিযোগে দুই প্রতিষ্ঠানকে ৪৫হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: মঙ্গলবার ২৯শে মার্চ ২০২২ ০৮:০৮ অপরাহ্ন
অনিয়মের অভিযোগে দুই প্রতিষ্ঠানকে ৪৫হাজার টাকা জরিমানা

বোতলজাত গ্যাসের মূল্য তালিকা না থাকা, গোডাউনে অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকা, তেল ওজনে কম দেওয়া এবং অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি ও সংরক্ষণের অভিযোগে নওগাঁয় দুটি প্রতিষ্ঠানকে মোট ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে সদর উপজেলার রজাকপুর ও দোগাছি এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। 


অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শামীম হোসেন। এসময় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্মকর্তা চিন্ময় প্রামানিকসহ নওগাঁ জেলা পুলিশের একটি দল উপস্থিত ছিলেন। 


নওগাঁ ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এই অভিযানে দেওয়ান ফিলিং স্টেশন নামের একটি প্রতিষ্ঠানে বোতলজাত গ্যাসের মূল্য তালিকা না থাকা, গোডাউনে অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকা এবং তেল ওজনে কম দেওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ৩০ হাজার টাকা এবং গ্রামীণ ফুডসকে অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি ও সংরক্ষণের অপরাধে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। 


মো. শামীম হোসেন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জেলা প্রশাসকের নির্দেশনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় ভোক্তা-অধিকার বিরোধী কার্য ও অপরাধের দায়ে অর্থদন্ড করা হয়েছে। এসময় দুটি ব্যবসা প্রতিষ্ঠানে মোট ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।  তিনি বলেন, জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।


তিনি আরো বলেন, তিনি আরো বলেন, পণ্য সামগ্রী বিপণনযোগ্য করার জন্য প্যাকিং ( মোড়কিকরণ), সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষণ ও ভোক্তাদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশ দেওয়া হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।