প্রতিবন্ধী-বেদে-হিজড়াদের ৩ লাখ টাকার ঘর দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ১১ই সেপ্টেম্বর ২০১৯ ০৯:৪৫ অপরাহ্ন
প্রতিবন্ধী-বেদে-হিজড়াদের ৩ লাখ টাকার ঘর দেবে সরকার

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, প্রতিবন্ধী, বেদে ও হিজড়াদের ৩ লাখ টাকা ব্যয়ে ঘর নির্মাণ করে দেবে সরকার। তিনি বলেন, আমরা ইতোমধ্যে বাংলাদেশের সব গৃহহীনকে দুর্যোগ সহায়ক গৃহ দেয়ার জন্য পরিকল্পনা গ্রহণ করেছি। আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার তাতে কেউ গৃহহীন থাকবে না। গ্রাম হবে শহরের আওতায়।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় টাস্কফোর্স-সংক্রান্ত বৈঠক শেষে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, টিআর কাবিখার বিশেষ বরাদ্দ বন্ধ করে ফান্ডটি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্পে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে আমরা ১১ হাজার ৬০৪টি ঘর নির্মাণকাজ সম্পন্ন করেছি। এ বছর আবার ২৩ হাজার ঘর নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছি।

এছাড়া আমরা বেদে, হিজড়া ও প্রতিবন্ধীদের কিছু রিজার্ভ ঘর দেয়ার জন্য বরাদ্দ দিয়েছি। সেখানে আমরা তাদের ঘর তৈরি করে দেব। তিনি বলেন, আগে একটি ঘর তৈরি করতে খরচ হতো ২ লাখ ৫৮ হাজার। এখন নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ টাকা। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনায় করা হচ্ছে। সভায় উপস্থিত ছিলেন, ডিজঅ্যাবিলিটি ইনক্লুসিভ ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট বাস্তবায়ন-সংক্রান্ত জাতীয় টাস্কফোর্সের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব