দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৪ঠা জানুয়ারী ২০২০ ১১:০৪ পূর্বাহ্ন
  দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে

সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেলেও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে সারাদেশের অধিকাংশ অঞ্চলেই মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারী থেকে ঘন কুয়াশা পড়ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গা; ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পূর্বালী লঘূচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলমিটার বেগে উত্তর-পশ্চিম ও উত্তর দিকে বয়ে যাচ্ছে। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৮ শতাংশ। আজ শনিবার ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ৪২ মিনিটে এবং সূর্যাস্ত হবে সন্ধ্যা ৫টা ২৪ মিনিটে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার অবস্থা ক্রমান্বয়ে আবহাওয়া উন্নতি হতে পারে এবং এ সময়ের শেষার্ধে রাতের তাপমাত্রা হ্রাস পেতে পারে। বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাইজদীকোর্টে ৬১ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারের টেকনাফে ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোনিম্ন ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

ইনিউজ ৭১/এম.আর