বিদেশি নাগরিকদের ভয়ংকর ফাঁদ, গ্রেপ্তার ১৬

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শুক্রবার ২৮শে আগস্ট ২০২০ ০৩:২৯ অপরাহ্ন
বিদেশি নাগরিকদের ভয়ংকর ফাঁদ, গ্রেপ্তার ১৬

প্রথমে বিদেশি নারী সেনা কর্মকর্তার ছবি দিয়ে ফেসবুক আইডি খুলে বাংলাদেশিদের সঙ্গে বন্ধুত্ব করতেন। পরে দামি উপহার দেয়ার কথা বলে কাস্টমস ছাড় করতে মোটা অঙ্কের টাকা আদায় করছিলেন বিদেশি নাগরিকদের একটা চক্র।রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এ চক্রের ১৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।শুক্রবার দুপুরে রাজধানীর সিআইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাহিনীর অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার।

শেখ রেজাউল হায়দার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন দেশের সুন্দরী নারী সেনা কর্মকর্তাদের ছবি ব্যবহার করে প্রথমে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তোলেন আটককৃতরা। এরপর তারা কোনো একটি যুদ্ধ বিধ্বস্ত দেশে আছেন জানিয়ে তার কাছে থাকা মূল্যবান সম্পদ তার বন্ধুটিকে দিতে চান। সেই উপহার বিমানের মাধ্যমে পাঠানো হয়। এরপর থেকেই শুরু হয় প্রতারণার নানা কৌশল। বিমানবন্দরে আসা উপহার সামগ্রী পেতে হলে কাস্টমস ভ্যাট দিতে হবে এই কথা বলে কয়েক ধাপে টাকা হাতিয়ে নেয় চক্রটি। এই পর্যন্ত এই চক্রটি বিভিন্ন মানুষের কাছ থেকে কয়েক ধাপে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে।

রাজধানীর মিরপুর পল্লবী থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার সূত্র ধরে এই ১৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা শুধু বাংলাদেশ নয় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ এশিয়ার বিভিন্ন দেশের সাধারণ মানুষের কাছ থেকেও বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে বলে জানান তিনি। এটি একটি আন্তর্জাতিক প্রতারক চক্র বলে জানান এই সিআইডি কর্মকর্তা।তিনি আরও বলেন, এই চক্রের প্রতারণার বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য তদন্ত চলছে।