সর্বজনীন পেনশন স্কিম গ্রহণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করলেন ইউএনও

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: মঙ্গলবার ২৩শে এপ্রিল ২০২৪ ০৯:৪৫ অপরাহ্ন
সর্বজনীন পেনশন স্কিম গ্রহণে সচেতনতামূলক লিফলেট বিতরণ করলেন ইউএনও

দেবীদ্বারে সর্বজনীন পেনশন স্কীম গ্রহণ করতে স্বকর্মে নিয়োজিত ব্যক্তিবর্গকে উদ্বুদ্ধ করতে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিগার সুলতানা।


মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেল সাড়ে ৫ টায় উপজেলা সদরের নিউমার্কেট এলাকায় স্বকর্মে নিয়োজিত বিভিন্ন ব্যক্তিবর্গ, পথচারী ও ব্যাবসায়ীদের মাঝে ওই লিফলেট বিতরণ করেন তিনি।


সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী একজন সুবিধাভোগী ৬০বছর ঊর্ধ্বে বয়স্ক একজন সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর চাঁদা প্রদান সাপেক্ষে আজীবন পেনশন সুবিধা ভোগ করবেন। বিদেশে কর্মরত বা অবস্থানকারী বাংলাদেশী নাগরিকগণ এ পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন।


জানা গেছে, বঙ্গবন্ধুর বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বয়স্ক জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনয়নে প্রথম উদ্যোগ গ্রহণ করেন। এ লক্ষ্যে তিনি ২০০৮ সনের জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে একটি সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তন করার বিষয়ে সুস্পষ্ট অঙ্গীকার ব্যক্ত করাসহ ২০২২-২৩ অর্থবছরের বাজেট অধিবেশনে সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের ঘোষণা প্রদান করেন। তারই ধারাবাহিকতায় সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ প্রণীত হয় যার অধীনে মাননীয় প্রধানমন্ত্রী গত ১৭ আগস্ট ২০২৩ তারিখ সর্বজনীন পেনশন কার্যক্রমের শুভ উদ্বোধন ঘোষনা করেন। আগামী ২০৪১ সালের মধ্যে সুখী ও সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন।


উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)নিগার সুলতানা বলেন, টেকসই উন্নয়নে, মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে সর্বজনীন পেনশন স্কিমের কার্যক্রম (প্রবাস-প্রগতি-সুরক্ষা-সমতা) চারটি স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সের সকল নাগরিক সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করে পরবর্তীতে তার সুফল ভোগ করতে পারবেন। উপজেলা পরিষদ হেল্পডেক্স অথবা স্ব-স্ব ইউনিয়ন পরিষদে উদ্যোক্তাদের সহযোগিতায় অনলাইনে ফরম পূরণের মাধ্যমে পেনশন স্কিম গ্রহন করার আহ্বানও জানান তিনি।