প্রধানমন্ত্রীর কলকাতা সফরে দেশবাসী বিব্রত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ২৬শে নভেম্বর ২০১৯ ০১:৫৩ অপরাহ্ন
প্রধানমন্ত্রীর কলকাতা সফরে দেশবাসী বিব্রত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী বলেছেন, শুধুমাত্র ক্ষমতায় থাকার জন্য দেশের মানুষের সম্মান নিয়ে ছিনিমিনি খেলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একটি স্বাধীন দেশের মান মর্যাদা তিনি ধুলায় মিশিয়ে দিচ্ছেন। দেশের আত্মমর্যাদাকে ম্লান করে দিচ্ছেন। মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। 

রিজভী বলেন, সম্প্রতি রাষ্ট্রীয় কোষাগারের টাকা খরচ করে প্রধানমন্ত্রী কলকাতা সফর করেছেন। বলা হচ্ছে, তিনি নাকি সরকারি আমন্ত্রণে কলকাতা সফর করেছেন। একটি স্বাধীন দেশের নাগরিক হিসেবে আমরা লজ্জিত, বিস্মিত যে, প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে কোনো অভ্যর্থনা পর্যন্ত দেয়া হয়নি। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে ভারতের কেন্দ্রীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী দূরের কথা সিনিয়র কোনো সচিবকেও পাঠানো হয়নি। তাকে রীতিমতো অপমান করা হয়েছে।

তিনি বলেন, এখন কথায় কথায় বলা হচ্ছে, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক নাকি সর্বোচ্চ পর্যায়ে। আসলে অপ্রিয় হলেও বাস্তবতা এখন এমনি পর্যায়ে দাঁড়িয়েছে যে, শেখ হাসিনা এখন রাষ্ট্রের টাকা খরচ করে, ক্ষমতার অপব্যবহার করে তথাকথিত উচ্চ পর্যায়েই ঘুরছেন, উড়ছেন। কিন্তু নিচে যে স্বাধীন দেশের আঠারো কোটি মানুষের স্বার্থ, সম্মান জড়িত সেগুলো এখন নতজানুর চোরাবালিতে ডুবে যাচ্ছে। 

তিনি বলেন, পেঁয়াজের দাম বড়েই চলছে। দেশে-বিদেশে পেঁয়াজ নিয়ে নিশিরাতের প্রধানমন্ত্রী রঙ্গরস করলেও বাজার পরিস্থিতি এখন স্বল্প আয়ের মানুষের জন্য আতঙ্কের। মাসের পর মাস পার হলেও নিত্য পণ্যের বাজারের কোনো উন্নতি হয়নি। বাজারে পর্যাপ্ত শাক-সবজি সরবরাহ থাকলেও শুধুমাত্র সিন্ডিকেটের কারণে পাল্লা দিয়ে বাড়ছে সবজির দাম। ১৯৭৪ সালেও এমন হাহাকার ছিল লবণের জন্য। তখন প্রতিদিন রেডিওতে লবণের বদলে কলাগাছের থোড় খাওয়ার উপদেশ দেয়া হত। আর এখন পেঁয়াজ ছাড়া ২২ পদের রান্নার রেসিপি দেয়া হচ্ছে। সরকার শুধু পেঁয়াজ বা চাল নয় পুরো বাজার নিয়ন্ত্রণে সম্পূর্ণ ব্যর্থ।

রিজভী বলেন, দেশ থেকে ৯ লাখ কোটি টাকা পাচার হয়ে গেলো। বালিশ, খাতা, কম্বল কেনার নামে লুটে নেয়া হয়েছে। লুটেরারা অধরাই রয়েছে। অথচ মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে। বিচার বিভাগকে ব্যবহার করে দেশনেত্রীকে ধীরে ধীরে হত্যার চক্রান্ত চলছে। এ চক্রান্তের দায় কেউ এড়াতে পারবে না।

ইনিউজ ৭১/এম.আর