উপজেলা চেয়ারম্যানের শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক
আব্দুল কাদের, উপজেলা প্রতিনিধি, কালিগঞ্জ, সাতক্ষীরা
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে ডিসেম্বর ২০১৯ ০৯:১৩ অপরাহ্ন
উপজেলা চেয়ারম্যানের শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ

কালিগঞ্জে চর-যমুনা নদীর চরে সরকারি ঘর ও জমি দেওয়ার নামে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী এক লক্ষ টাকা চাওয়ার বিষয়টি সাংবাদিকদের কাছে অভিযোগ করাকে কেন্দ্র করে রহিমা খাতুন নামে এক ভূমিহীনকে উপজেলা চেয়ারম্যানের সন্ত্রাসি ক্যাডার বাহিনী দিয়ে পিটিয়ে জখম করার ঘটনা ঘটেছে।

বুধবার বিকাল ৪ টার সময় উপজেলার মথুরেশপুর ইউনিয়নের দুধলী গ্রামের নতুন হাটে এক শ্যালিসী বৈঠক চলাকালীন সময় এ ঘটনা ঘটে। ঐ সময় স্থানীয়রা বিষয়টি ৯৯৯ নম্বরে ফোন করলে থানা উপ-পরিদর্শক আসমত আলী এবং সহকারি উপ-পরিদর্শক আরিফুজ্জামান ফোর্স নিয়ে পুলিশ ভ্যান যোগে ঘটনাস্থল হতে আহত ভূমিহীন নারীকে উদ্ধার করে প্রথমে কালিগঞ্জ হাসপাতালে নিলে কর্তব্যরত ডাক্তার অপারাগতা প্রকাশ করলে আশাংকা জনক অবস্থায় ঐ রাতেই সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। আহত ভূমিহীন রহিমা খাতুন (৫০), উপজেলার কাঁটাখালী গ্রামের মৃত নূর ইসলামের স্ত্রী।

উক্ত ঘটনাকে কেন্দ্র করে যমুনা নদীর চরে বসবাসরত ভূমিহীন রহিমা খাতুনের কাছে এক লাখ টাকা দাবির প্রতিবাদ করায় তাকে পিটিয়ে জখম করায় বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বৃহষ্পতিবার দুপুর ১২টায় কালিগঞ্জ সদরে এসব কর্মসুচি পালিত হয়।

কালিগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন কর্মসুচি চলাকালে বক্তব্য দেন নির্যাতিত ভূমিহীন রহিমা খাতুনের ছেলে সাইফুল ইসলাম, তার ভাই অব্দুস সোবহান, ভূমিহীন নেতা আতিয়ার রহমান, মহব্বত আলী, আঞ্জুয়ারা খাতুন, নার্গিস পারভিন,মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ প্রমুখ। বক্তারা বলেন, রহিমাসহ কয়েক’শ ভূমিহীন দীর্ঘদিন ধরে কালিগঞ্জের চরযমুনা নদী ভরাট জমিতে বসবাস করে আসছেন। এ নদী খননের নামে উপজেলা চেয়ারম্যান ভূমিহীনদের জায়গা দেওয়ার নামে টাকা তুলছেন। ভূমিহীন রহিমার কাছেও উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, তার ছেলে অনিক মেহেদী ও তার বডিগার্ড আরিফুল ইসলাম ওরফে আটুল সহ একটি সন্ত্রাসী মহল এক লাখ টাকা চান।

টাকা চাওয়ার বিষয়টি তিনি বুধবার সাংবাদিকদের কাছে অভিযোগ করেন। বিষয়টি জানতে পেরে ওই দিন বিকেল ৩টার সময় মথুরেশপুর ইউনিয়নের দুদলী নতুনহাট খোলা সবজি চাঁতালে সাঈদ মেহেদী ও তার সন্ত্রাসী বাহিনীর সদস্যরা এলোপাতাড়ি মেরে জখম করেন। আশঙ্কাজনক অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। অবস্থার অবনতি হওয়ায় রাতে রহিমাকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়। হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্ত মূলক শাস্তি দিতে হবে।

একই সাথে মাদক ও নারী কেলেঙ্কারীর সঙ্গে জড়িত সাঈদ মেহেদীর অনিয়ম ও দূর্ণীতির তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। পরে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবর এক স্মারকলিপি দেন। এর আগে প্রায় ১ হাজার ভূমিহীন নারী পুরুষ ও শিশু কালিগঞ্জের সোহরাওয়ার্দী পার্ক থেকে ১টি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে যেয়ে শেষ হয়।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব