মুসলিম উম্মাহর মুক্তিতে বিশ্বনবির প্রিয় দোয়া

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ৩১শে আগস্ট ২০১৯ ১০:২৮ পূর্বাহ্ন
মুসলিম উম্মাহর মুক্তিতে বিশ্বনবির প্রিয় দোয়া

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশ্ব মানবতার জন্য রহমত হিসেবে দুনিয়াতে এসেছেন। তারপরও তিনি আল্লাহর কাছে সৎ কাজের দোয়া করতেন, অসৎ কাজ থেকে বেঁচে থাকার দোয়া করতেন। তিনি দোয়া করতেন ক্ষমার এবং দারিদ্রদের ভালোসার কামনাও ছিল তার দোয়ায়। যখন কোনো জাতির ওপর পরীক্ষাস্বরূপ কোনো ফেতনা আসে, সে সময়ও তিনি দুনিয়ার ফেতনা থেকে বেঁচে থাকার দোয়া করতেন। প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ সব দোয়া ছিল উম্মতের জন্য সুমহান শিক্ষা। যাতে উম্মতে মুহাম্মাদি সর্বাবস্থায় আল্লাহর কাছে বিশ্বনবির শেখানো ভাষায় দোয়া করতে পারে।

বিশ্বনবির এ প্রিয় দোয়াটি হলো-
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ فِعْلَ الْخَيْرَاتِ وَتَرْكَ الْمُنْكَرَاتِ وَحُبَّ الْمَسَاكِينِ وَأَنْ تَغْفِرَ لِي وَتَرْحَمَنِي وَإِذَا أَرَدْتَ فِتْنَةَ قَوْمٍ فَتَوَفَّنِي غَيْرَ مَفْتُونٍ
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ حُبَّكَ وَحُبَّ مَنْ يُحِبُّكَ وَحُبَّ عَمَلٍ يُقَرِّبُ إِلَى حُبِّكَ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ফিলাল খাইরাতি ওয়া তারকাল মুনকারাতি ওয়া হুব্বাল মাসাকিনি ওয়া আন তাগফিরালি ওয়া তারহামানি ওয়া ইজা আরাদতা ফিতনাতা ক্বাওমিন ফা-তাওয়াফ্ফানি গাইরা মাফতুন। আল্লাহুম্মা ইন্নি আসআলুকা হুব্বাকা ওয়া হুব্বা মান ইয়ু হিব্বুকা ওয়া হুব্বা আমালীন ইয়ুক্বাররিবু ইলা হুব্বিকা।

অর্থ : ‘হে আল্লাহ! আমাকে সৎ কাজ করার, অসৎ কাজ থেকে বিরত থাকার ও দরিদ্রদের ভালোবাসার তাওফিক দিন। আপনি আমাকে ক্ষমা করুন। আমার উপর দয়া করুন। আর আপনি যখন কোনো জাতিকে কোনো ফেতনায় (পরীক্ষা) ফেলার ইচ্ছা করেন, তখন আমাকে ফেতনাহমুক্ত মৃত্যু দান করুন।

হে আল্লাহ! আমি আপনার ভালোবাসা প্রার্থনা করি। যাঁরা আপনাকে ভালোবাসে, তাঁদের ভালোবাসাও প্রার্থনা করি এবং এমন আমলের ভালোবাসা প্রার্থনা করি, যেই আমল আমাকে আপনার ভালোবাসার কাছে পৌঁছে দেবে।’ (তিরমিজি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফেতনার জামানায় দারিদ্রের জামানায় আমলের কমতির জামানায় তারই ওপর ভরসা করার তাওফিক দান করুন। উল্লেখিত বিষয়গুলোতে তারই সাহায্য লাভের তাওফিক দান করুন। আমিন।

ইনিউজ ৭১/এম.আর