হিলি বাজারে সপ্তাহের ব্যবধানে সবজির দাম বেড়েছে দ্বিগুণ

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ২৪শে জানুয়ারী ২০২২ ০২:৫৬ অপরাহ্ন
হিলি বাজারে সপ্তাহের ব্যবধানে সবজির দাম বেড়েছে দ্বিগুণ

ভরা শীতের মৌসুমে মাত্র এক সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলি বাজারে  শীতকালীন সব ধরনের সবজির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। ভরা মৌসুমে হঠাৎ সবজির দাম বাড়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষরা। বাজারে পর্যাপ্ত সরবরাহ না থাকায় সবজির দাম বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করছেন ব্যবসায়ীরা।


সোমবার (২৪ জানুয়ার) হিলি বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র, সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। এক সপ্তাহ আগে বাজারে প্রকারভেদে  বেগুন ১০ থেকে ১৫ টাকা কেজি বিক্রি হয়েছে (সোমবার) বেগুন বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। ২০ থেকে ২৫ টাকার শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজিতে। ৬ থেকে ৮ কেজি দরের মুলাই বিক্রি হচ্ছে ১৫ টাকা কেজি। ২০ টাকার ফুলকপি বাজারে ৩০ থেকে ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। ১০ টাকার বাধাঁকপি বিক্রি হচ্ছে ১৫ টাকা পিসে। ২৫ থেকে ৩০ টাকা শশা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা কেজিতে। ৮ থেকে ১০ টাকা কেজি দরের টমেটোর বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে। 


এদিকে কাঁচামরিচ, আলু ও পেঁয়াজের দাম স্বাভাবিক রয়েছে। খুচরা বাজারে কাঁচামরিচের কেজি ২৫ টাকা, আলুর কেজি ১৩ থেকে ১৫ টাকা। দেশি পেঁয়াজ ২৩ থেকে ২৪ টাকা ও ভারতীর পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে। হিলি বাজারে সবজি কিনতে আসা গৃহবধূ নার্গিস পারভীন বলেন, শীতের মৌসুমে সবজির দাম এমন বেড়ে যাবে ভাবিনি।বেশ কিছুদিন ধরে সব সবজির দাম অনেক কমে গিয়েছিল। আজ বাজারে সবজি কিনতে এসে দেখি সব ধরনের সবজির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। তবে আলু, কাঁচামরিচ ও পেঁয়াজের দাম আগের মতোই রয়েছে।


রিকশা চালক এমদাদ হোসেন বলেন, আমরা গরীব মানুষ যা আয় তা দিয়ে কোন রকমে সংসার চালায়। শীতের শুরুতে তরকারির দাম অনেকটা কমে গিয়েছিল। তখন অল্প কামাই হলেও সংসারের চাহিদা তরকারি কিনতে পারছিলাম। তবে আজ বাজারে এসে দেখি সব সবজির দাম বেশি। তাই হিসাব মিলাতে হিমশিম মিলাতে পারছি না। হিলি বাজারের সবজি ব্যবসায়ী সোহেল রানা বলেন, সপ্তাহ খানেক ধরে বাজারে আগের মতো সবজি আমদানি (সরবরাহ) হচ্ছে না। যে কারনে প্রায় সব সবজির দাম বৃদ্ধি পেয়েছে। তবে কয়েক দিনের ঠাণ্ডা আর ঘন কুয়াশার কারণে সবজির আমদানি (সরবরাহ) কম হচ্ছে। যার কারণে সবজির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ বলে মনে করেন তিনি।