হিলি স্থলবন্দরে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা রয়েছে মেডিক্যাল টিম ও ইমিগ্রেশন

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: সোমবার ২৩শে মে ২০২২ ০৩:২৫ অপরাহ্ন
হিলি স্থলবন্দরে মাঙ্কিপক্স নিয়ে সতর্কতা  রয়েছে মেডিক্যাল টিম ও ইমিগ্রেশন

নভেল করোনাভাইরাস নিয়ে দুশ্চিন্তা কমতে না কমতেই বিশ্বব্যাপী নতুন আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স। ইতিমধ্যে সন্দেহজনক ও লক্ষণযুক্ত মাঙ্কিপক্স রোগীদের আইসোলেশনের ব্যবস্থা করার পাশাপাশি রোগ নিয়ন্ত্রণ শাখা ও আইইডিসিআরে তাদের বিষয়ে তথ্য পাঠানোর নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। সেই সাথে দেশের সকল স্থলবন্দর ও বিমানবন্দরে বিশেষ সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এরই ধারাবাহিকতায় মাঙ্কিপক্স সংক্রমণ প্রতিরোধে দিনাজপুরের হিলি স্থলবন্দরে সতর্ক রয়েছে মেডিক্যাল টিম ও ইমিগ্রেশন কতৃপক্ষ। 


সোমবার(২৩ মে) বেলা সাড়ে ১১ টায় সরজমিনে গিয়ে দেখা যায়, হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টিম ও হিলি ইমিগ্রেশনের কর্মকর্তারা সতর্ক অবস্থায় কাজ চালিয়ে যাচ্ছেন। মেডিক্যাল টিম ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। চেকপোষ্ট দিয়ে আমদানি-রপ্তানির ক্ষেত্রে ট্রাকের চাকায় জ্বীবানু নাশক স্প্রে ও ড্রাইভার ও হেলহারকে বিভিন্ন ভাবে পরীক্ষা করা হচ্ছে এবং পাসপোর্টযাত্রীদের খুবই সতর্কতার সঙ্গে পরীক্ষা করছে মেডিকেল টিম। তবে বন্দর দিয়ে আমদ চলাচল স্বাভাবিক রয়েছে।


পাসপোর্টধারী যাত্রী শর্মিলা রানী বলেন, নতুন রোগ মাঙ্কিপক্স এর নাম শুনেছি।খুব দ্রুত নাকি বিভিন্ন দেশে এটি ছড়িয়ে পড়ছে। হিলি ইমিগ্রেশনে মেডিক্যাল টিম এই রোগ প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করছেন।হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শ্যামল কুমার দাস বলেন, দেশের অন্যান্য বন্দরের মতো হিলিতেও আমরা সতর্ক রয়েছি।সার্বক্ষণিক আমাদের মেডিক্যাল টিম কাজ করছে। সন্দেহভাজন কেউ এলে যেন তাকে চিহ্নিত করা এবং অতিদ্রুত তাকে হাসপাতালে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে। মাঙ্কিপক্স নিয়ে আমাদের এত আতঙ্কিত হওয়ার কিছু নেই।


হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ওসি বদিউজ্জামান বলেন, চেকপোস্ট দিয়ে দু’দেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের  যাতায়াতের ক্ষেত্রে করোনার দ্বিতীয় ডোজ অথবা বুস্টার ডোজের টিকার সনদ থাকা বাধ্যতামূলক করা হয়েছে। টিকা গ্রহণের সনদ দেখালে স্বাভাবিক ভাবে ইমিগ্রেশনের কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। তবে নতুন ভাইরাস মাঙ্কিপক্স নিয়ে আমরা সতর্ক রয়েছি।