দূরপাল্লায় কোনোভাবেই মোটরসাইকেল নয়: বিআরটিএ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার ২২শে জুন ২০২২ ১২:০৫ অপরাহ্ন
দূরপাল্লায় কোনোভাবেই মোটরসাইকেল নয়: বিআরটিএ

ঈদযাত্রা। এ যেন নাড়ির টানে বাড়ির পানে যাওয়ার এক প্রতিযোগিতা। যে যেভাবে পারেন, সেভাবেই ছুটে চলেন পরিবার-পরিজনের কাছে। তবে এ আনন্দযাত্রা বিষাদে রূপ নেয় সড়ক দুর্ঘটনায়। ধীরে ধীরে ঈদযাত্রা স্বস্তিদায়ক হয়ে আসলেও পিছু ছাড়ছে না দুর্ঘটনা।


বিআরটিএর হিসাব বলছে, ২০২১ সালের ঈদুল ফিতরে ৫৬টি সড়ক দুর্ঘটনায় ৫৮ জনের মৃত্যু হলেও গত ঈদের আট দিনে ১০৬টি দুর্ঘটনায় ১০৬ জনের প্রাণ গেছে। বছরের ব্যবধানে ঈদযাত্রার দুর্ঘটনা দ্বিগুণ হওয়ার পেছনে মহাসড়কে মোটরসাইকেলের ব্যবহার বৃদ্ধিকে কারণ হিসেবে চিহ্নিত করেছে বিআরটিএ। তাই আসন্ন ঈদযাত্রায় মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধের কথা ভাবছে সংস্থাটি।


বিআরটিএর পরিচালক শেখ মোহাম্মদ মাহবুব ই রব্বানী সময় সংবাদ বলেন, যেসব দুর্ঘটনাগুলো ঘটেছে বা হতাহতের যে সংখ্যা তার বেশির ভাগ কারণ হচ্ছে মোটরসাইকেল দুর্ঘটনা। দূরপাল্লায় কোনোভাবেই যেন মোটরসাইকেল ব্যবহার না করা হয় তার সুপারিশ করা হয়েছে।  এদিকে এ উদ্যোগ সফল করতে মহাসড়কে বিকল্প পরিবহন বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।


গণপরিবহন বিশেষজ্ঞ ও বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হাদিউজ্জামান বলেন, গত ঈদেই আমরা দেখেছি অনেক দুর্ঘটনা ঘটেছে মোটরসাইকেলের জন্য। এই যে মোটরসাইকেল যদি মিশ্র ট্রাফিকের মধ্যে চলাচল করতে শুরু করে তাহলে ঝুঁকিটা কিন্তু বহু অংশে বেড়ে যাবে। বিকল্প কী হতে পারে? সেটি একটি বড় প্রশ্ন। ঈদে অনেকেই বাড়ি ফিরবে, সেক্ষেত্রে আমরা পরামর্শ গণপরিবহন বাড়াতে হবে।


ঈদযাত্রায় দুর্ঘটনা রোধে বেপরোয় গতির গাড়ি, অননুমোদিত ওভারটেকিং করা মোটরযানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পাশাপাশি মহাসড়কে তিন চাকার গাড়ি চলাচল বন্ধেরও সুপারিশ বিশেষজ্ঞদের।আর সড়ক পারাপারে পথচারীদের সচেতনতা বৃদ্ধি, চালকদের প্রশিক্ষণ, ফিটনেস ও কাজগপত্রবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযান জোরদার করা এবং মহাসড়কে দুর্ঘটনাপ্রবণ এলাকায় সিসি ক্যামেরা স্থাপনের সুপারিশ করেছে বিআরটি।