শারদীয় দুর্গাপূজা; হিলি ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার বেড়েছে

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: শনিবার ২৪শে সেপ্টেম্বর ২০২২ ০৩:০৩ অপরাহ্ন
শারদীয় দুর্গাপূজা; হিলি ইমিগ্রেশন দিয়ে যাত্রী পারাপার বেড়েছে

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা দরজায় কড়া নাড়ছে। আর শারদীয় দুর্গোৎসব উপলক্ষে দিনাজপুররের হিলি চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রী পারাপার বেড়েছে। এর মধ্যে সনাতন ধর্মাম্বলীর সংখ্যা বেশি। শারদীয় দুর্গোৎসবের দিন যতই ঘনিয়ে আসছে, যাত্রীদের আসা-যাওয়াও তত বাড়ছে। 


শনিবার (২৪ সেপ্টেম্বর) এই রুট দিয়ে পাসপোর্টে যাত্রী পারাপার বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেছেন হিলি চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.বদিউজ্জামান। 


হিলি ইমিগ্রেশন চেকপোস্টে সরজমিনে গিয়ে কথা হয় ভারতে যাবার অপেক্ষায় থাকা যাত্রী গীতা চন্দ্রে সাথে তিনি বলেন, আমি রংপুর থেকে এসেছি। করোনা মহামারীর কারণে গত দুই বছর ভারতে মাসি-পিসিদের সঙ্গে একসঙ্গে পূজা করা হয়নি। তাই এবার আর সুযোগটা হাত ছাড়া করতে চাই না। মাসি-পিসি আর তাদের ছেলে-মেয়েদের সঙ্গে পূজার আনন্দটাই আলাদা। তাই পাসপোর্ট এর মাধ্যমে ভারতে যাচ্ছি। হিলি ইমিগ্রেশন দিয়ে ভারত গেলে ওপারে যাতায়াতের ক্ষেত্রে খরচ যেমন সাশ্রয় হয় অপর দিকে হিলি ইমিগ্রেশন দিয়ে কোন হয়রানি ছাড়া নিরাপদে ভারত- বাংলাদেশ যাতায়াত করা যায়। 

 

আরেক যাত্রী ঐশী মুর্খাজী বলেন, বড় দিদির বিয়ে হয়েছে ভারতের দক্ষিণ দিনাজপুরে। পুজোয় তাদের সঙ্গে আনন্দ করতে দিদির কাছে যাচ্ছি। জামাই বাবু ও দিদির সাথে মজা করে এবারের দুর্গাউৎসব পালন করার ইচ্ছা আছে। দুর্গাপূজা শেষে বাংলাদেশে ফিরে আসবো।


এছাড়া কেউ যাচ্ছেন চিকিৎসার জন্য, কেউ যাচ্ছেন ভ্রমণে। কেউ বা ব্যবসা সংক্রান্ত কাজে। তবে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে যাতায়াতকারী যাত্রীর সংখ্যায় বেশি। আবার অনেকে বাংলাদেশে আসছেন পুজোর পাশাপাশি আত্মীয় স্বজনদের সঙ্গে দেখা করতে। তাদের সংখ্যাও কম নয়। 


ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রী মঙ্গল দত্ত বলেন, প্রতি বছরই ভারতে দুর্গোৎসব উৎযাপন করি। তাই এবার কাকা-কাকিদের সঙ্গে পুজো করতে বাংলাদেশে এসেছি। এবার যশোরে কাকা-কাকি ও কাজিনদের সঙ্গে উৎসব করবো। কাকা-কাকিদের সঙ্গে অনেকদিন দেখা-সাক্ষাৎ হয় না। তাদের কাছ থেকে আশীর্বাদও নেওয়া হবে।


হিলি চেকপোস্ট ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) মো.বদিউজ্জামান বলেন,  গত ২ বছর মহামারি করোনা’র কারণে পাসপার্ট যাত্রী পারাপার বন্ধ ছিলা। এবার যাত্রী পারাপার স্বাভাবিক থাকায় হিলি ইমিগ্রেশন দিয়ে দুর্গাপূজায় দুই দেশের মধ্যে যাত্রী পারাপার দ্বিগুন বাড়ত পারে বলে আশা সংশ্লিষ্টদের।


তিনি আরও বলেন, সনাতন ধর্মাম্বলীদের বড় ধর্মীয় উৎসব উপলক্ষে কয়েকদিন ধরে হিলি চেকপোস্ট দিয়ে পাসপোর্ট যাত্রী যাতায়াত বেড়েছে। গত আগষ্ট মাসে এই রুট দিয়ে গড়ে প্রতিদিন ২০০ থেকে ২৫০ জন যাতায়াত করতো। বর্তমানে সেই সংখ্যা ৫০০-এর কাছাকাছি দাঁড়িয়েছে। আরও কয়েক দিন বাকি আছে দুর্গাপূজার। তবে হিলি দিয়ে যাত্রী পারাপারের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করেন তিনি।