ভূরুঙ্গামারীতে খাদ্যবান্ধব কর্মসূচীর কার্ড দিয়ে টাকা নেয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: সোমবার ২৬শে সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৭ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে খাদ্যবান্ধব কর্মসূচীর কার্ড দিয়ে টাকা নেয়ার অভিযোগ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীর পাথরডুবী ইউনিয়ন পরিষদে খাদ্যবান্ধব কর্মসূচীর কার্ড দিয়ে টাকা নেওয়ার অভিযোগ উঠেছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বলা হচ্ছে কার্ডের জন্য টাকা নেওয়া হচ্ছে না। বসতবাড়ীর বাৎসরিক কর বাবদ টাকা নেওয়া হচ্ছে।


অপরদিকে কর আদায়ের রশিদে ইউনিয়ন পরিষদের সীলমোহর না থাকায় করের টাকা সরকারি কোষাগারে জমা হবে কিনা তা নিয়ে জনমনে সংশয় দেখা দিয়েছে।


জানাগেছে, পাথরডুবী ইউনিয়নের হতদরিদ্রদের জন্য সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় ১৫৬১টি কার্ড বরাদ্দ দেওয়া হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী পূর্বের কার্ডধারীরা নতুন করে কার্ড পেতে অনলাইনে আবেদন করেন। বর্তমানে সেই কার্ডগুলো বিতরণ করা হচ্ছে। 


প্রতিটি কার্ডের জন্য ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ১২০ টাকা করে নেওয়া হচ্ছে। রোববার কার্ড বিতরণে টাকা নেয়ার অভিযোগ উঠলে সোমবার কার্ড বিতরণ বন্ধ রাখা হয়। ইতোমধ্যে  ইউনিয়নটির তিন ওয়ার্ডে কার্ড বিতরণ করা হয়েছে। 


নাম প্রকাশ না করার শর্তে টাকা দিয়ে কার্ড নেওয়া কয়েকজন বলেন, টাকা ছাড়া কার্ড দেওয়া হয় না। বাধ্য হয়ে টাকা দিয়ে কার্ড নিয়েছি। কার্ড নেওয়ার সময় চেয়ারম্যান, মেম্বার ও সচিব উপস্থিত ছিলেন। ট্যাক্সের কথা বলে ১২০ টাকা নেওয়া হলেও রশিদ দেওয়া হচ্ছে ১০০ টাকার। সেই রশিদে ইউনিয়ন পরিষদের সীল নাই।


পাথরডুবী ইউপি চেয়ারম্যান আব্দুস সবুর বলেন, ইউনিয়ন পরিষদের রেজুলেশনের মাধ্যমে বসতবাড়ির বাৎসরিক কর আদায় করা হচ্ছে। কার্ডের জন্য টাকা নেওয়া হচ্ছে না।


ভূরুঙ্গামারী উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল আহাদ বলেন, পাথরডুবী ইউনিয়নের বিষয়টি জেনেছি। দ্রুত তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।