ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
মোঃ ইলিয়াস আলী - জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৬শে জানুয়ারী ২০২৩ ০৮:২৫ অপরাহ্ন
ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনে সরস্বতী পূজা অনুষ্ঠিত

সারাদেশের ন্যায় ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হয়েছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রী-শ্রী সরস্বতী পূজা।


বৃহস্পতিবার (২৬ জানুয়ারী) সকাল থেকে শুরু করে বিকাল পর্যন্ত জেলার কেন্দ্রীয় গোবিন্দ নগর মন্দির,শান্তিনগর মন্দির,সহ বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজ, ক্লাব গুলোতে এই পূজা অনুষ্ঠিত হয়েছে।


দেবীর এই পূজাকে কেন্দ্র করে ভক্তদের ঢল নামে প্রতিটি মন্ডপ সহ প্রতিটি জায়গায়। আনন্দে মেতে উঠে সকলেই। পূজা চলাকালীন সময়ে ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে প্রতিটি পূজা মন্ডপ। দুপুরের দিকে ভক্তরা বিদ্যা এবং জ্ঞান লাভের আশায় সরস্বতী মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন। শেষে ভক্তদের মধ্য প্রসাদ বিতরণ করা হয়।


এবারে ঠাকুরগাঁও জেলায় দুই হাজার এর অধিক স্থানে একযোগে এই সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। 


পূজায় অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোসতুছত্তে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা।


পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায় পূজা অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছেন। আগামীকাল ২৭ জানুয়ারি বিকেলে ঠাকুরগাঁও রিভারভিউ স্কুলের পাশে টাঙ্গন নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই সম্পূর্ণ করা হবে।