ভূরুঙ্গামারীতে তাপমাত্রা বৃদ্ধি, রোগীর ভীড় বাড়ছে হাসপাতালে

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: সোমবার ২২শে এপ্রিল ২০২৪ ০৭:৪৮ অপরাহ্ন
ভূরুঙ্গামারীতে তাপমাত্রা বৃদ্ধি, রোগীর ভীড় বাড়ছে হাসপাতালে

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, পেটের পীড়া ও ডায়রিয়া আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। স্বাস্থ্য কমপ্লেক্সের শয্যা সংখ্যার চেয়ে অধিক রোগী প্রতিদিন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি থাকছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বলছেন তাপমাত্রা বৃদ্ধির কারণে মানুষ নানাবিধ রোগে আক্রান্ত হচ্ছেন।


ভূরুঙ্গামারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সূত্রে জানাগেছে, গরমের মাত্রা বৃদ্ধির সাথে সাথে স্বাস্থ্য কমপ্লেক্সের বহির্বিভাগে রোগীর চাপ বেড়ে গেছে। সেখানে প্রতিদিন গড়ে ৪০০ থেকে ৪৫০ জন রোগী চিকিৎসা সেবা নিচ্ছেন। জরুরি বিভাগেও দৈনিক ৫০ থেকে ৬০ জন রোগী চিকিৎসা নিতে আসছেন। ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন গড়ে ৫৫ থেকে ৬০ জন রোগী ভর্তি থাকছেন।


ভূরুঙ্গামারী স্বাস্থ্য কমপ্লেক্সে আগত মন্টু মিয়া বলেন, আমার দেড় বছর বয়সী সন্তাস ইয়াসিন বাবু ঘনঘন পাতলা পায়খানা করছে। তার চিকিৎসার জন্য হাসপাতালে এসেছি।


স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা আবুল কালাম নামের আরেক ব্যক্তি বলেন, শ্বাসকষ্ট বেড়ে গেছে। তাই চিকিৎসা নেওযার জন্য হাসপাতালে এসেছি।


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু সাজ্জাদ মোহাম্মদ সায়েম বলেন, গরমের মাত্রা বাড়ার সাথে সাথে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, পেটের পীড়া ও ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব বেড়েছে। এসব রোগের প্রাদুর্ভাব ঠেকাতে প্রচুর পরিমানে পানি পান ও তরল খাবার খাওয়া, ঢিলেঢালা পোশাক পরিধান করা, সম্ভব হলে ছায়াযুক্ত স্থানে অবস্থান করা, রোদে কাজ করতে হলে ‘মাথাল' জাতীয় উপকরণ ব্যবহার করা এবং একটানা দীর্ঘ সময় রোদে কাজ না করে বিশ্রাম নিয়ে কাজ করার পরামর্শ দেন।