অভাব থাকলেও কুড়িয়ে পাওয়া টাকার বান্ডিল ফিরিয়ে দিলেন সিরাজুল!

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৯শে জানুয়ারী ২০২৪ ০৮:৪৪ অপরাহ্ন
অভাব থাকলেও কুড়িয়ে পাওয়া টাকার বান্ডিল ফিরিয়ে দিলেন সিরাজুল!

চায়ের দোকানের সামনে পড়েছিল টাকার বান্ডিল। কিন্তু তার মালিক কে? তা জানেন না চা দোকানি। অনেক চেষ্টা করেও প্রকৃত মালিকের কাছে ৮০ হাজার টাকার সেই বান্ডিল পৌঁছে দিতে ব্যর্থ হন তিনি।


হঠাৎ এই চা দোকানির মাথায় বুদ্ধি এলো, মালিকহীন টাকা পাশেই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পৌঁছে দেবেন। যেই কথা সেই কাজ। তারপরই পাল্টে যায় পুরোদৃশ্য।


রোববার (২৮ জানুয়ারি) বিকেলে চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাখাওয়াত জামিল সৈকত তার কার্যালয়ে প্রকৃত টাকার মালিকের হাতে তুলে দেন সেই টাকা।


ইউএনও বলেন, ‘গত ১০ দিন আগে তার কার্যালয়ের পাশের চা দোকানি সিরাজুল ইসলাম পাটোয়ারী একটি প্যাকেটে মোড়ানো ৮০ হাজার টাকা নিয়ে তার কাছে দেন। ওই ব্যক্তি তাকে জানান, কেউ একজন টাকাগুলো তার দোকানে ফেলে গেছে। এরপরই টাকার প্রকৃত মালিকের খোঁজে কাজ শুরু করি এবং পেয়েও যাই।’


সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরও বলেন, ‘আজকাল এমন সততার মানুষ খুব একটা দেখা যায় না। যেমনটি সিরাজুল ইসলাম পাটোয়ারীর মাঝে খুঁজে পেয়েছি। তাই তার এই সততা অন্যদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হবে।’


এদিকে, চা দোকানি সিরাজুল ইসলাম পাটোয়ারী জানান, সংসারে অভাব অনটন আছে। তারপরও টাকার লোভ তার কাছে তুচ্ছ। তাই প্রকৃত মালিক খুঁজে না পেয়ে ইউএনও স্যারের হাতে কুড়িয়ে পাওয়া সেই টাকা পৌঁছে দিলাম।


অন্যদিকে, টাকার মালিক পেশায় ঠিকাদার আরাফাত তনয় বলেন, ‘গত ১৭ জানুয়ারি ব্যাংক থেকে টাকা তুলেছিলাম শ্রমিকদের মজুরি পরিশোধ করতে। কিন্তু সেই টাকার প্যাকেট কোথায় যে রেখেছি। তা আর মনে করতে পারিনি। একপর্যায়ে এই ৮০ হাজার টাকার আশা ছেড়ে দিয়েছিলাম। কিন্তু আবার ফিরে পাব, এমনটা অবিশ্বাস্য বটে।’ 


একজন চা দোকানি তার টাকা ফিরিয়ে দিয়ে যে উদহারণ তৈরি করেছেন। তা কখনও ভুলতে পারবেন না বলেও জানান তিনি।


খোঁজ নিয়ে জানা গেছে, চাঁদপুর সদর উপজেলা পরিষদের সামনে চা বিক্রি করে সংসার চালান সিরাজুল ইসলাম পাটোয়ারী। পরিবারের সদস্যদের নিয়ে ওই এলাকায় বসবাস করেন তিনি।