কৃষকের স্বপ্ন ভেসে যাচ্ছে জোয়ারে !

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ১৬ই এপ্রিল ২০২২ ০৯:২৪ অপরাহ্ন
কৃষকের স্বপ্ন ভেসে যাচ্ছে জোয়ারে !

চলতি মাসে কালিয়াকৈর উপজেলায় বৃষ্টি না হলেও আশেপাশের বিভিন্ন জেলার বৃষ্টির পানি যমুনা নদী হয়ে তুরাগ নদে এসে পরে। ফলে এই বৃষ্টির পানি ও হঠাৎ করে অসময়ে জোয়ারের পানির কারণে কালিয়াকৈর উপজেলার আশপাশের নিচু এলাকার কৃষি জমি তলিয়ে যাচ্ছে। হঠাৎ পানি বৃদ্ধির কারণে ইতিমধ্যেই বিলের শত শত হেক্টর বোরো ধান ক্ষেত এখন পানির নিচে।


জানা গেছে, উপজেলার মকশ বিল, কালিয়াদহ বিল, রঘুনাথপুর, বোয়ালী বিল, চান পাত্রা, আলুয়া বিলসহ বিভিন্ন এলাকার প্রায় ১০০ হেক্টর জমির কাঁচা ও আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে গেছে। গত দুই দিনে উপজেলার কালিয়াদহ বিল ও মকসবিলের আশপাশের নিচু এলাকায় প্রায় আড়াই থেকে তিন হাত পানি বৃদ্ধি পেয়েছে। পানি বেড়ে যাওয়ায় অধিকাংশ ক্ষেতের কাচা ও আধাপাকা ধান কাটতে শুরু করেছে কৃষকরা। এতে বোরো ধান কাটা অনিশ্চয়তার মধ্যে পড়েছে।



তবে ধান কাটার উপযোগী না হলেও, কাঁচা ধান কাটতে বাধ্য হচ্ছেন কৃষকরা। অসহায় কৃষকরা বৃষ্টি ও জোয়ারের পানিতে তলিয়ে যাওয়া বোরো ধান কেটে নেওয়ার চেষ্টা করছেন। একদিকে জোয়ারের পানিতে জমির ধান নষ্ট হচ্ছে অপর দিকে ধানকাটা শ্রমিকের মজুরি জনপ্রতি আটশ থেকে এক হাজার টাকা হওয়ায় অনেকেই শ্রমিকের অভাবে ধান কাটতে পারছেন না বলে জানা গেছে। এমন অবস্থায় দিশেহারা কৃষকদের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।


কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার প্রায় ১০ হাজার ১৭৫ হেক্টর বোরো ধান চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং বীজ, সার, ও কীটনাশক কৃষকের ক্রয়ক্ষমতার মধ্যে থাকার কারণে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো আবাদের ফলন অনেক ভালো হয়েছে। কৃষক রহিম মিয়া বলেন,’ এই জমি গুলোতে আমাদের মাত্র একটি ফসল অয় তাও আবার জোয়ারের পানি আইয়া ডুবাইয়া গেল। ডুইবা ডুইবা ধান কাটতাছি আর নৌকা দিয়া টানে নিতাছি। এই সময় পানি আইব স্বপ্নেও ভাইবা দেহি নাই। সারা বছর কি কইরা যে চলমু বুছতাছি না।’


চাঁন মিয়া নামের এক কৃষক বলেন, ‘আমার মোট চার বিঘা জমিতে ধান লাগাইছিলাম তার মধ্যে দুই বিঘা জমির ধান পানিতে ডুইবা গেছে। কয় দিন আগেও কোন পানি আছিল না, দুই দিনে আড়াই-তিন আত পানি বাড়ছে। এহন ধানের চিন্তায় রাইতে ঘুম আহে না। অনেক ট্যাকা লছ অইব, হের লাইগা কাচা ধানই কাইটা ফালাইতাছি। হঠাৎ কইরা জোয়ারের পানি আইব কোন দিন চিন্তাও করি নাই। এমন কইরা এই সময় যে আমাগো এইহানে পানি আহা আমার জীবনেও দেহি নাই। এই জোয়ারের পানির লিগা আমার অনেক ক্ষতি অইয়া গেলো।’